পুলিশের পোশাকে কোনো পুলিশ টিকটক করতে পারবেন না: আইজিপি

পুলিশ সদর দপ্তরের ত্রৈমাসিক সভায় বক্তব্য দেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। রাজারবাগ পুলিশ লাইনস, ঢাকা | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, পুলিশের নির্ধারিত পোশাক পরা অবস্থায় কোনো পুলিশ সদস্য টিকটক ভিডিওতে অংশ নিতে পারবেন না। এসব করতে চাইলে পুলিশের চাকরি ছেড়ে দিয়ে করতে হবে।

বুধবার সকালে রাজারবাগ পুলিশ লাইনসে পুলিশ সদর দপ্তরের ত্রৈমাসিক সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। সভায় চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত—তিন মাসে দেশের সার্বিক অপরাধের চিত্র উপস্থাপন করেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম।

নারী নির্যাতন ও অপহরণের মামলার সাজার পরিসংখ্যানে দেখা যায়, এই তিন মাসে আগের তিন মাসের তুলনায় সাজার হার কমেছে। এসব মামলায় সাক্ষ্য দেওয়ার বিষয়টি নিশ্চিত করে সাজার হার বাড়াতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন আইজিপি।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, পুলিশের কাছে বাড়ি ও জমি উদ্ধারে প্রচুর অভিযোগ আসে। তবে অতি উৎসাহী হয়ে পুলিশ সদস্যরা এসব উদ্ধারে অংশ নেবেন না।

আসন্ন ঈদুল আজহায় পশুবাহী ট্রাকে চাঁদাবাজি করতে গেলে তাঁদের কঠোর হাতে দমনের নির্দেশ দেন আইজিপি। তিনি পুলিশকে আত্মতুষ্টিতে না ভুগে আরও পেশাদারত্বের সঙ্গে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে আহ্বান জানান।

সভায় অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান, পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম, এপিবিএনের (আর্মড পুলিশ ব্যাটালিয়ন) অতিরিক্ত আইজিপি সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, অতিরিক্ত আইজিপি (অডিট অ্যান্ড ইন্সপেকশন) খন্দকার লুৎফুল কবির, নৌ পুলিশের অতিরিক্ত আইজিপি আবদুল আলীম মাহমুদ, বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ মাসুদুর রহমান ভূঞা প্রমুখ বক্তব্য দেন। এ সময় অতিরিক্ত আইজিপি, সব মহানগর পুলিশ কমিশনার, রেঞ্জ উপমহাপরিদর্শক (ডিআইজি) ও সব জেলার পুলিশ সুপাররা উপস্থিত ছিলেন।