আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় আসছেন নেতা-কর্মীরা

আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত আলোচনা সভায় যোগ দিতে নানা প্রান্ত থেকে দলটির নেতা-কর্মীরা আসছেন | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: নেতা-কর্মীদের সবার গায়ে লাল রঙের টি-শার্ট। মাথায় লাল রঙা টুপি। তাঁরা কয়েকটি বাসে চেপে এসেছেন রাজধানীর খিলক্ষেত থেকে। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের ফটকে জড়ো হয়ে তাঁরা একসঙ্গে স্লোগান দিচ্ছিলেন। পরে সারি ধরে প্রবেশ করেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভাস্থলে।

আজ রোববার আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় যোগ দিতে নানা প্রান্ত থেকে দলের নেতা-কর্মীরা আসছেন। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বেলা আড়াইটায় আলোচনা সভা শুরু হবে।

বেলা ১টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানের ফটকে গিয়ে দেখা যায়, নেতা-কর্মীরা ঢাক-ঢোল, ব্যান্ড পার্টি বাজিয়ে আনন্দ-উল্লাস করছেন। মিছিল নিয়ে জড়ো হচ্ছেন। ঢাকার বিভিন্ন নির্বাচনী এলাকা থেকে নেতা-কর্মী বাসে চড়ে আসছেন। তাঁরা সোহরাওয়ার্দী উদ্যানের সামনে জড়ো হয়ে নানা স্লোগান দিচ্ছেন।

ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য খসরু চৌধুরীর অনুসারী-সমর্থকেরা বেশ কয়েকটি বাস নিয়ে এসেছেন সভায় যোগ দিতে। তাঁদের একজন খিলক্ষেত থেকে আসা ক্ষুদ্র ব্যবসায়ী দেলোয়ার হোসেন ৷ তিনি বলেন, ‘ছোটকাল থেকে আওয়ামী লীগের সমর্থন করি। দলের কর্মসূচিতে আসতে ভালো লাগে।’

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নেতা-কর্মীদের উপস্থিতি বাড়ছে। তাঁদের হাতে জাতীয় ও দলীয় পতাকা ধরা। পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেলের মতো বর্তমান সরকারের উন্নয়ন প্রকল্পের আদলে বানানো প্ল্যাকার্ড রয়েছে মিছিলে। শাহবাগ মোড় থেকে টিএসসিমুখী সড়ক ধরে ছোট ছোট মিছিল নিয়ে আসছেন নেতা-কর্মীরা।

আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীর প্রস্তুতি উপলক্ষে গত বৃহস্পতিবার আয়োজিত যৌথসভায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ১০ দফা কর্মসূচি ঘোষণা করেন। এই কর্মসূচির অংশ হিসেবে আজ সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বেলা আড়াইটায় আলোচনা সভা শুরু হবে। এরপর বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হবে।

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে যে দলটি আত্মপ্রকাশ করেছিল, সেই দলই আজকের আওয়ামী লীগ। এই দলের প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন মাওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন আওয়ামী লীগ মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। সবচেয়ে বেশি সময় ৪৩ বছর ধরে দলটির নেতৃত্ব দিচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে ২০০৯ সাল থেকে টানা চতুর্থ দফায় ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ।