সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি, পানি বাড়তে পারে আরও ২ দিন

জলমগ্ন সড়কে হেঁটে যাচ্ছেন দুই ব্যক্তি। সোমবার সকালে সিলেট-তামাবিল মহাসড়কের শিবগঞ্জ এলাকা থেকে তোলা ছবি | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: ভারী বৃষ্টিতে সিলেট ও সুনামগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আগামী অন্তত দুই দিন এ এলাকায় বৃষ্টি বাড়তে পারে। ফলে এই দুই জেলাসহ মৌলভীবাজারের কয়েকটি স্থানে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান আজ প্রথম আলোকে বলেন, ভারী বৃষ্টিতে সিলেট ও সুনামগঞ্জের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দুই দিন এ বৃষ্টি আরও বাড়বে। ফলে ওই অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

সরদার উদয় রায়হান জানান, সুরমা নদীর সুনামগঞ্জ ও কানাইঘাট পয়েন্ট এবং সারি নদের সারি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। বৃষ্টির ফলে মৌলভীবাজার জেলার কুশিয়ারা নদীতে পানি বেড়ে গেছে। সেখানকার কিছু এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এর আগে গতকাল সোমবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দেওয়া পূর্বাভাসে বলা হয়, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের সুরমা-কুশিয়ারা, সারিগোয়াইন, সোমেশ্বরী, জাদুকাটা, ঝালুখালী, মনু-খোয়াই নদ–নদীগুলোর পানি দ্রুত বাড়তে পারে এবং কিছু স্থানে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

ওই পূর্বাভাসে বলা হয়, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী ৭২ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি বাড়তে পারে। গঙ্গা-পদ্মা নদীগুলোর পানি সমতল বেড়ে যাচ্ছে। এ বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।