রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন ২৮ নভেম্বর, নতুন করে রেজিস্ট্রেশনের সুযোগ যাঁদের

রাজশাহী বিশ্ববিদ্যালয় | ফাইল ছবি

প্রতিনিধি রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দ্বাদশ সমাবর্তন ২৮ নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সমাবর্তনে অংশ নিতে এক শিক্ষাবর্ষের ব্যাচসহ অন্যদের সমাবর্তনে অংশগ্রহণ করতে দ্বিতীয় দফায় রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঘোষণা অনুযায়ী, ২২ থেকে ৩০ জুনের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। আগে যাঁরা সমাবর্তনে অংশ নিতে রেজিস্ট্রেশন করেছিলেন, তাঁদের রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই।

গতকাল শনিবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও দ্বাদশ সমাবর্তন সাংগঠনিক কমিটির সদস্যসচিব অধ্যাপক তারিকুল হাসান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানা হয়েছে।
এর আগে গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তন। ওই বছরের ১১ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হয়েছিল শিক্ষার্থীদের। 

তবে ওই বছর আর সমাবর্তন হয়নি। পরে ৫ জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার এবং সহ-উপাচার্য (প্রশাসন) মো. সুলতান-উল-ইসলাম ও সহ-উপাচার্য (শিক্ষা) মো. হুমায়ুন কবীর রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিনের সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করেন।

এই সাক্ষাৎকালে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তনে সভাপতিত্ব করার জন্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের সম্মতির অনুরোধ জানালে তিনি ২৮ নভেম্বর সমাবর্তনে উপস্থিত থাকবেন মর্মে সম্মতি জ্ঞাপন করেন। পরে নতুন করে ২০১৮ সালের স্নাতক ও ২০১৯ সালের স্নাতকোত্তর ব্যাচকে রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ থেকে ৩০ জুন রাত ১২টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন ও ফি প্রদান সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন ফি পাঁচ হাজার টাকা। এই টাকা মূল সনদ, সমাবর্তন গাউন, টুপি ও স্যাশে এবং আনুষঙ্গিক ফি বাবদ নেওয়া হচ্ছে। সমাবর্তনের কস্টিউম ফেরত দিতে হবে না। রেজিস্ট্রেশনের জন্য নির্ধারিত ফি ওয়েবসাইট থেকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করতে হবে। ফি প্রদানের ট্রানজেকশন আইডি ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে।

রেজিস্ট্রেশনের সময় সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের রঙিন (৩০০*৪০০ পিক্সেল) ছবি ব্যবহার করতে হবে। ফরমটি যথাযথভাবে পূরণ করার পর প্রাপ্ত পিডিএফের রঙিন প্রিন্ট করে নিতে হবে। সমাবর্তন অনুষ্ঠানে যোগদানের সময় অবশ্যই সাময়িক সনদপত্র (উত্তোলন করে থাকলে) এবং রেজিস্ট্রেশন ফরমের রঙিন প্রিন্ট কপি সঙ্গে আনতে হবে। সাময়িক সনদপত্র (উত্তোলন করে থাকলে) জমা সাপেক্ষে মূল সনদপত্র প্রদান করা হবে।

সমাবর্তনে যাঁরা আবেদন করতে পারবেন, সে ব্যাপারে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে স্নাতক বা স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জনকারী, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারী এবং ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত এমফিল, এমডি ও পিএইচডি ডিগ্রি অর্জনকারীরা রেজিস্ট্রেশন করতে পারবেন। তবে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে স্নাতক বা স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জনকারী এবং ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী, স্নাতক বা স্নাতক (সম্মান) অথবা স্নাতকোত্তর যেকোনো একটির জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

রেজিস্ট্রেশনের সময় প্রদত্ত ছবি, ই-মেইল ও মুঠোফোন নম্বর কনভোকেশন সুভ্যেনিরে প্রকাশ করা হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে। এ ছাড়া রেজিস্ট্রেশন-সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।