চট্টগ্রামে শতাধিক গ্রামে আজ ঈদ উদযাপন, হয়েছে কোরবানিও

চট্টগ্রামে ঈদের জামাত | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি চট্টগ্রাম: সৌদি আরবের সঙ্গে মিল রেখে এবারও চট্টগ্রামের শতাধিক গ্রামে রোববার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। সামর্থ্য অনুযায়ী দেওয়া হচ্ছে পশু কোরবানি। সাতকানিয়ার মির্জাখীল দরবার শরিফ এবং চন্দনাইশের জাঁহাগিরি শাহ সুফি মমতাজিয়া দরবার শরিফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে একই দিন ঈদুল আজহা উদযাপন করছেন।

ঈদুল আজহা উপলক্ষে সকাল সাড়ে ১০টায় মির্জাখীল দরবার শরিফের খানকাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন সৈয়দ মাওলানা ড. মাকসুদুর রহমান শাহ জাঁহাগিরি। নামাজ শেষে দেশ ও জাতি এবং বিশ্বের মুসলমানদের জন্য দোয়া ও মোনাজাত করা হয়। নামাজ শেষে পশু কোরবানি দেওয়া হয়।

ঈদুল আজহা উদযাপনের বিষয়ে মির্জাখীল দরবার শরিফের দায়িত্বশীল মোহাম্মদ মছউদুর রহমান বলেন, ‘আমরা প্রতি বছর ঈদুল আজহা ও ঈদুল ফিতর সৌদি আরবের সঙ্গে মিল রেখে উদযাপন করে থাকি। এরই ধারাবাহিকতায় আজ (রবিবার) ঈদুল আজহা উদযাপন করা হচ্ছে।’

সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল আজহা উদযাপনের কারণ হিসেবে তিনি বলেন, ‘আমরা হানাফি মাজহাবের অনুসারী হিসেবে নিকটবর্তী সময়ের কম ব্যবধান, আমাদের পূর্বের দেশগুলোতে চন্দ্র দর্শন বিবেচনায়, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে দ্রাঘিমাংশ ও অক্ষাংশের হিসেবে চাঁদের অবস্থান এবং মক্কা-মদিনায় তথা আরব বিশ্বে চাঁদ দেখার খবর বিভিন্ন দেশি-বিদেশি গণমাধ্যমে জেনে একই ঈদুল আজহা ও ঈদুল ফিতর উদযাপন করে আসছি।’

মির্জাখীল দরবার শরিফের তথ্যমতে, চন্দনাইশ পৌরসভার বুলার তালুক, হরিনার পাড়া, ফকির পাড়া, সর্বল কাজী বাড়ি, চন্দনাইশ উপজেলার কাঞ্চননগর, হারলা, বাইনজুরি, কানাইমাদারি, সাতবাড়িয়া, বরকল, ধোপাছড়ি, দোহাজারী, জামিজুরি, পশ্চিম এলাহাবাদ, উত্তর কাঞ্চননগর, জুনিঘোনা, আব্বাসপাড়া, মাঝের পাড়া, দিঘির পাড়া, কুন্দুপাড়া, কেশুয়া, মোহাম্মদপুর, উত্তর হাশিমপুর, ছৈয়দাবাদ, খুনিয়ার পাড়া, শ্রীমাই, রূপকানিয়া, জলদী, গুনাগরি, কালিপুর, গন্ডামারার, মিরিঞ্জিরতলা, ছনুয়া, সাধনপুর, তৈলারদ্বীপ, বাথুয়া, বারখাইন, চরণদ্বীপ, খরনদ্বীপ, বড় হাতিয়া, চুনতি, পুটিবিলা, উত্তর সুখছড়ি, বাংলাবাজার, মইশামুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাটিয়াডাঙ্গা, পুরানগড়, মনেয়াবাদসহ শতাধিক গ্রামের তাদের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদুল আজহা উদযাপন করছেন।

এ ছাড়া এ অঞ্চলে বান্দরবানের লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি; কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল আজহা উদযাপন করছেন।