যানজট নিরসনে বঙ্গবন্ধু সেতু একমুখী করে গাড়ি পার

অতিরিক্ত যানবাহনের চাপ এবং রাতে বঙ্গবন্ধু সেতুর ওপর একাধিক গাড়ি বিকল হওয়ায় রোববার ভোরে সেতুর পূর্ব প্রান্তে যানজটের সৃষ্টি হয়েছিল। সকাল সাতটায় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি টাঙ্গাইল: অতিরিক্ত যানবাহনের চাপ ও বঙ্গবন্ধু সেতুর ওপর রাতে একাধিক গাড়ি বিকল হওয়ায় আজ রোববার ভোরে সেতুর পূর্ব প্রান্ত থেকে ১৪ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। পরে সকাল ছয়টা থেকে দুই ঘণ্টা সেতু একমুখী (ওয়ানওয়ে) করে দুই লেন দিয়ে যানবাহন উত্তরবঙ্গের দিকে পার করানো হয়। এতে সকালে যানজট কম হয়ে আসে।

সকাল ১০টার দিকে এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত সেতুর টোল প্লাজা থেকে প্রায় আট কিলোমিটার যানবাহনের সারি ছিল। তবে দ্রুত কমে আসছিল এ সারি।

টাঙ্গাইলের ট্রাফিক পরিদর্শক রফিকুল ইসলাম সরকার বলেন, এখন গাড়ি দ্রুত সেতু পার হয়ে যাচ্ছে। ঢাকার দিক থেকে যানবাহনের চাপও কমছে। দ্রুত সময়ের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে।

রাতে যানজটে আটকা পড়ে ঘরমুখী মানুষকে দুর্ভোগ পোহাতে হয়। মহাসড়কের কালিহাতী উপজেলার এলেঙ্গার একটি সিএনজি স্টেশনে কথা হয় রাজশাহীগামী মাইক্রোবাসের যাত্রী জাহাঙ্গীর হোসেনের সঙ্গে। তিনি বলেন, তিনি রাত ১০টায় ঢাকা থেকে রওনা হয়েছেন। পথে বিভিন্ন স্থানে যানজটে পড়তে হয়েছে। এলেঙ্গা পর্যন্ত আসতে সাড়ে ৯ ঘণ্টা সময় লেগেছে। স্বাভাবিক সময়ে ঢাকা থেকে এলেঙ্গা পর্যন্ত আসতে আড়াই থেকে তিন ঘণ্টা লাগে।

বঙ্গবন্ধু সেতু সূত্র জানায়, স্বাভাবিক সময়ে ২৪ ঘণ্টায় ১৮ হাজার থেকে ২০ হাজার গাড়ি সেতু পারাপার হয়। ঈদযাত্রাকে কেন্দ্র করে কয়েক দিন ধরে যানবাহন পারাপার কয়েক গুণ বেড়ে গেছে। শুক্রবার রাত ১২টা থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫১ হাজার ৯৫১টি গাড়ি পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ৩ কোটি ৬৫ লাখ ৩১ হাজার ৪৫০ টাকা।