নতুন ব্রডব্যান্ড নীতিমালা করছে সরকার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত হয় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০২৪ | ছবি: ডাক ও টেলিযোগাযোগ বিভাগ

নিজস্ব প্রতিবেদক: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, ইন্টারনেটের ২০ এমবিপিএস গতিকে ব্রডব্যান্ড হিসেবে সংজ্ঞায়িত করা হবে। এ ছাড়া ইন্টারনেট সুলভ ও সহজলভ্য করতে এ বছরের মধ্যে নতুন ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়ন করা হবে।

শুক্রবার রাজধানীর সম্মানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০২৪ উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে এ অনুষ্ঠানটি প্রথমবারের মতো দেশে আয়োজিত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মানুষের জীবনকে যেমন সহজ করবে ঠিক তেমনি এটি সভ্যতার জন্য একটি বড় ঝুঁকি। প্রযুক্তির এ চ্যালেঞ্জ মোকাবিলায় বিশেষ করে এআই-এর বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ন করতে যাচ্ছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উদ্‌যাপনের তাৎপর্য তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে আইটিইউ-এর সদস্যপদ অর্জন করেন এবং যুদ্ধের ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ব তথ্য ও যোগাযোগপ্রযুক্তি দুনিয়ায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেন।

দেশের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন প্রসঙ্গে বলতে গিয়ে জুনাইদ আহ্‌মেদ বলেন, ১৫ বছর আগে আইটি খাতে রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। বর্তমানে তা দাঁড়িয়েছে ১ দশমিক ৯ বিলিয়ন ডলার। এ খাতের ৪০০ প্রতিষ্ঠান বিশ্বের ৮০টি দেশে বাংলাদেশ ডিজিটাল সেবা রপ্তানি করছে।

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষে প্রতিমন্ত্রী স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং দিবসটি উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত রচনা ও বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম আমিরুল ইসলাম, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ও সিইও শাহজাহান মাহমুদ এবং বিটিআরসির চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ।