আফগানিস্তান ক্রিকেট দল | ছবি: সংগৃহীত

ক্রীড়া প্রতিবেদক:  টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে আফগানিস্তানের ঐতিহ্য ও একতার শক্তিশালী বার্তা নিয়ে বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেটারদের জার্সি উন্মোচন করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

প্রতিবারের মতো এবারও গাঢ় নীল রঙের জার্সি পরে বিশ্ব মঞ্চে দেশকে প্রতিনিধিত্ব করবে আফগান ক্রিকেটাররা। এই নীল রঙ দিয়ে দেশটিতে বসবাস করা বিভিন্ন জাতি ও গোত্রের মেলবন্ধনকে তুলে ধরা হয়েছে। এছাড়াও এবারের জার্সিতে দেশটির সবচেয়ে বেশি উৎপাদিত শস্য গম, দৃষ্টিনন্দন পাহাড়ি অঞ্চলের ছোঁয়াও আছে।

জার্সিতে আফগানিস্তানের জাতীয় গৌরবের অংশ লাপিস লাজুরি নামক এক মূল্যবান রত্ন যে এলাকায় পাওয়া যায় তার ছাপ আছে। উজ্জ্বল নীল রঙের এই রত্নটিকে দেশটির মূল্যবান জাতীয় সম্পদ হিসেবে বিবেচনা করা হয়। একই সঙ্গে এটিকে দেশটির প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক হিসেবে ব্যবহার করা হয়।

জার্সিতে থাকা আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শস্য গমের প্রতিচ্ছবি দিয়ে দেশটির কঠোর পরিশ্রম করা মানুষের প্রতি সম্মান জানানো হয়েছে, যা দেশটির ক্রিকেটারদের চেতনার মধ্যেও দেখা যায়।

আগামী ৩ জুন গায়ানায় উগান্ডার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজেদের অভিযান শুরু করবে আফগানিস্তান। সি’ গ্রুপে রশিদ খানের দলের বাকি তিন প্রতিপক্ষ স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, নিউ জিল্যান্ড ও পাপুয়া নিউ গিনি।