নির্বাচন সুষ্ঠু করতে প্রার্থীকে এজেন্ট নিশ্চিত করতে হবে: ইসি রাশেদা সুলতানা

সিরাজগঞ্জ পৌরসভার শহীদ এম মনসুর আলী মিলনায়তনে আজ শুক্রবার মতবিনিময় সভায় আজ শুক্রবার বক্তব্য দেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি সিরাজগঞ্জ: নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা বলেছেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রতিটি ভোটকেন্দ্রে প্রার্থীকে তাঁর এজেন্ট নিশ্চিত করতে হবে। এ জন্য প্রত্যেক প্রার্থীকে এ বিষয়ে সতর্ক হতে হবে এবং সচেতন ব্যক্তিকে এজেন্ট নিয়োগ করতে হবে। সিরাজগঞ্জ পৌরসভার শহীদ এম মনসুর আলী মিলনায়তনে আজ শুক্রবার মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

নির্বাচনসংশ্লিষ্ট কর্মকর্তা, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে জেলা প্রশাসন। এতে প্রধান অতিথির বক্তব্য দেন রাশেদা সুলতানা। এজেন্ট নিয়োগের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এজেন্টরাই প্রতিটি কেন্দ্রে অন্যায়–অনিয়মের বিরুদ্ধে প্রার্থীর পক্ষ থেকে প্রতিবাদ করবেন। এজেন্ট শেষ পর্যন্ত ভোটকেন্দ্রে অবস্থান করবেন এবং প্রিসাইডিং কর্মকর্তার স্বাক্ষরিত ফলাফলের তালিকা হাতে নিয়ে তবে কেন্দ্র ত্যাগ করবেন।

রাশেদা সুলতানা বলেন, যাঁরা নির্বাচনী আইন মানবেন না, তাঁদের বিরুদ্ধে নির্বাচন কমিশন আইনি ব্যবস্থা নেবে। প্রভাবশালীরা নির্বাচনে কোনো রকম প্রভাব বিস্তারের চেষ্টা করলে তাঁদের ছাড় দেওয়া হবে না। এখন পর্যন্ত অনেকের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

প্রার্থীদের উদ্দেশে রাশেদা সুলতানা বলেন, ‘দেশের নিদারুণ বাস্তবতা হলো ভোটারদের সঙ্গে প্রার্থীদের সম্পর্ক ভালো নেই। ভোটার ছাড়া ভোট হয়ে যাবে, ওই দিন চলে গেছে। তাই প্রার্থীরা ভোটারদের কাছে যান, তাঁদের সঙ্গে সম্পর্ক ভালো করেন। তাঁদের কাছে টেনে নেন। তাঁদের ভোটেই আপনাকে নির্বাচিত হতে হবে। সেই সঙ্গে ভোট নিরপেক্ষ করতে প্রতিটি কেন্দ্রে অবশ্যই আপনার এজেন্ট নিশ্চিত করতে হবে। সেই দায়িত্ব প্রতিটি প্রার্থীকে সুষ্ঠুভাবে পালন করতে হবে।’

রাজশাহী বিভাগীয় কমিশনার দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবিরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী রেঞ্জের উপমহাপুলিশ পরিদর্শক আনিসুর রহমান ও রাজশাহী অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। আরও বক্তব্য দেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান ও পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল।