দেশের উপকূল অতিক্রম করছে প্রবল ঘূর্ণিঝড় রিমাল: বিএমড

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড় রিমাল আজ রোববার (২৬ মে) রাত ৮টার দিকে মোংলার দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাংলাদেশের খেপুপাড়া উপকূল অতিক্রম করতে শুরু করেছে।

ঘূর্ণিঝড়ের কেন্দ্রটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ১–২ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম করতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের ঘূর্ণিঝড় সতর্কীকরণ কেন্দ্রের উপ-পরিচালক মো. শামীম আহসান এক ব্রিফিংয়ে জানিয়েছেন।

ঘূর্ণিঝড়টির আয়তন প্রায় ৪০০ কিলোমিটার উল্লেখ করে তিনি বলেন, এটির সম্মুখভাগ আজ সন্ধ্যা ৬টার দিকে খুলনা উপকূলের কাছে সুন্দরবনে প্রবেশ করেছে। ফলে উপকূলে প্রবল বৃষ্টি হচ্ছে।

বিএমডির পরিচালক মো. আজিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলাগুলোতে ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে।

'ঘূর্ণিঝড়টির গতিবেগ ৯০–১২০ কিলোমিটার পর্যন্ত এবং কোথাও কোথাও ১৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে,' বলেন তিনি।

পদ্মা ট্রিবিউন -এর প্রতিনিধিদের পাঠানো সংবাদের ভিত্তিতে ঘূর্ণিঝড় রিমাল সম্পর্কে সর্বশেষ খবরের এ আয়োজনে আপনাকে স্বাগতম।

 

🕑রাত ১১টা ৪৫ মিনিট
বরিশাল বিভাগের সব নদীর পানি বিপৎসীমার ওপরে

ঘূর্ণিঝড় রিমাল উপকূলে আঘাত হানায় বরিশাল বিভাগের সবগুলো নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর প্রভাবে বেড়িবাঁধ ভেঙে শতাধিক গ্রামে পানি ঢুকে পড়েছে। তলিয়ে গেছে ফসলের মাঠ।

স্থানীয় আবহাওয়া অফিসের আশঙ্কা, পানির প্রবাহ তিন থেকে পাঁচফুট পর্যন্ত উঁচু হতে পারে। রোববার (২৬ মে) সন্ধ্যায় আবহাওয়া অফিস ও পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী তাজুল ইসলাম বলেন, বিভাগের গুরুত্বপূর্ণ ১১টি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বরিশাল বিভাগের ১১টি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে | ছবি: পদ্মা ট্রিবিউন

'পানি বাড়লে বেড়িবাঁধ, মাছের ঘের, ফসলের ক্ষেত ক্ষতিগ্রস্ত হবে। পানি নেমে গেলে ভাঙন দেখা দিতে পারে,' বলেন তিনি।

আগামী দু-একদিন পানি জমে থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন এ কর্মকর্তা।

বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে জানা গেছে, বিভাগের ছয় জেলায় পাঁচশতাধিক মেডিকেল টিম কাজ করছে। এছাড়া ৩২ হাজার ৫০০ স্বেচ্ছাসেবক বিভিন্ন এলাকায় কাজ করছেন।

বিভাগের চার হাজার ২৩২টি আশ্রয়কেন্দ্রের পাশাপাশি ছয় হাজার ২৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এক হাজার ৬৬টি মাধ্যমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্র হিসেবে খোলা হয়েছে।

🕑 রাত ১১টা ২৫ মিনিট
লক্ষ্মীপুরের মেঘনা উপকূল প্লাবিত

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে মেঘনা নদীর জোয়ারের পানির উচ্চতা বেড়ে লক্ষ্মীপুর সদর, রায়পুর, কমলনগর ও রামগতির উপকূলসংলগ্ন এলাকা প্লাবিত হয়েছে।

রোববার (২৬ মে) সরেজমিনে গিয়ে দেখা যায়, অনেকের বসতবাড়ির উঠানে পানি উঠে গেছে। এতে দুর্ভোগে পড়েছেন বাসিন্দারা। গবাদি পশু ও হাঁস-মুরগি নিয়ে বিপাকে পড়েন গৃহস্থরা।

উপকূলের বাসিন্দা রাহেলা বেগম বলেন, দুপুর ৩টার দিকে মেঘনা নদীতে জোয়ার শুরু হয়। বিকেল ৫টার পর লোকালয়ে পানি ঢুকতে শুরু করে।

'মেঘনার তীররক্ষা বাঁধ না থাকায় জোয়ারের পানি খুব সহজে বসতবাড়িতে ঢুকে পড়ে। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে পানি নামা শুরু হয়,' বলেন তিনি।

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে মেঘনা নদীর জোয়ারের পানির উচ্চতা বেড়ে লক্ষ্মীপুরের বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে | ছবি: পদ্মা ট্রিবিউন

দ্বীপচর আবদুল্লাহর বাসিন্দা সাদ্দাম হোসেন বলেন, জোয়ারের পানিতে ফসলি মাঠ আর নদী একাকার অবস্থা হয়ে যায়।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাহিদ উজ জামান খান বলেন, নদীর পানির উচ্চতা স্বাভাবিক জোয়ারের চেয়ে ১.৩ থেকে ১.৬ মিটার বৃদ্ধি পেয়েছে।

'রাতে আরেকটি জোয়ার আসবে। তখন ঘূর্ণিঝড় উপকূল অতিক্রম করলে জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে,' বলেন তিনি।

🕑রাত ১১টা
মধ্যরাতে উপকূল অতিক্রম শেষ করতে পারে রিমাল

প্রবল ঘূর্ণিঝড় রিমাল রোববার (২৬ মে) মধ্যরাতে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের উপকূল অতিক্রম শেষ করতে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি)।

রিমালের মূলকেন্দ্র উত্তর বঙ্গোপসাগরের ওপর থেকে উত্তরদিকে সরে যাচ্ছে। বর্তমানে এটি বাংলাদেশের খেপুপাড়ার ১৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের প্রায় ১৩০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে  অবস্থান করছে।

ঘূর্ণিঝড়টির বাতাসের সর্বোচ্চ বেগ ঘণ্টায় ১১০–১২০ কিলোমিটার বলে জানিয়েছে ভারতীয় সংস্থাটি।

🕑রাত ১০টা ৪৫ মিনিট
কলাপাড়ায় প্লাবনের পানিতে ডুবে যুবকের মৃত্যু

ঘূর্ণিঝড় রিমালের ফলে সৃষ্ট প্লাবনের পানিতে ডুবে পটুয়াখালীর কলাপাড়ায় শরীফ (২৪) নামক এক যুবকের মৃত্যু হয়েছে। রোববার (২৬ মে) দুপুরে উপজেলার ধূলাসর ইউনিয়নের কাউয়ারচর এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, পানিবন্দি বোন আর ফুফুকে আনতে সাঁতরে কাউয়ারচর এলাকায় যাচ্ছিলেন শরীফ। এ সময় ঢেউয়ের ধাক্কায় ডুবে যান তিনি। দুপুর ২টার দিকে তার লাশ ভেসে ওঠে।

কাউয়ারচর এলাকার বাসিন্দা চান মিয়া বলেন, 'শরীফ তার বোন আর ফুফুকে কাউয়ার চর থেকে নিয়ে আশ্রয়কেন্দ্রে যেতে চেয়েছিল। ওদের বাঁচাতে গিয়ে নিজেই প্রাণ দিয়েছে।'

শরীফের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন তালুকদার।

🕑রাত ১০টা ৩০ মিনিট
রিমালের প্রভাবে উপকূলের ২৬ লাখ গ্রাহক বিদ্যুৎহীন

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকার প্রায় ২৬ লাখ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। উপকূলীয় অঞ্চলে কোনো ধরনের দুর্ঘটনার এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখেছে পল্লী বিদ্যুৎ সমিতিগুলো।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে দুর্ঘটনা এড়াতে ১৪টি পল্লী বিদ্যুৎ সমিতির ২৫ লাখ ৬৯ হাজার ৫০০ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে দুর্ঘটনা এড়াতে ১৪টি পল্লী বিদ্যুৎ সমিতির ২৫ লাখ ৬৯ হাজার ৫০০ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে | ছবি: পদ্মা ট্রিবিউন

বিআরইবি'র তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি বিদ্যুৎহীন এলাকাগুলোর মধ্যে রয়েছে পটুয়াখালী, বাগেরহাট, ভোলা, পিরোজপুর, সাতক্ষীরা ও ঝালকাঠি জেলা।

🕑 রাত ১০টা ০৫ মিনিট
আগামীকাল চট্টগ্রাম সিটি করপোরেশনের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

ঘূর্ণিঝড় রিমালের কারণে আগামীকাল সোমবার (২৭ মে) চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে চসিকের ৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে।

রোববার (২৬ মে) বিকেলে নগরীর টাইগারপাসের চসিক কার্যালয়ে দুর্যোগ মোকাবিলায় করণীয় নির্ধারণে এক জরুরি প্রস্তুতি সভায় এসব কথা জানান মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

এ সময় মেয়র বলেন, 'সোমবার চসিকের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে চসিকের ৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্রে হিসেবে ব্যবহার করা হবে।'

ঘূর্ণিঝড় মোকাবিলার পদক্ষেপের অংশ হিসেবে নগরীল দামপাড়ার চসিকের বিদ্যুৎ উপবিভাগের কার্যালয়ে কন্ট্রোলরুম খোলা হয়েছে বলে জানান তিনি।

🕑 রাত ৯টা ৩০ মিনিট

সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নিয়ে শঙ্কা
পানি উন্নয়ন বোর্ড (পাউবো)-এর তথ্যমতে, উপকূলীয় তিন জেলা খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটে মোট দুই হাজার ছয় কিলোমিটারের মধ্যে প্রায় ৫১ কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ।

পাউবোর কর্মকর্তাদের দাবি, ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ অনেকটাই সংস্কার করা হয়েছে। আরও কিছু এলাকা সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে।

সাতক্ষীরার আশাশুনি উপজেলার বিছট গ্রামের রুহুল আমিন মোড়ল বলেন, 'ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ নিয়ে আতঙ্কে রয়েছে গ্রামের বেশিরভাগ মানুষ। বেড়িবাঁধ ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসের কারণে যেকোনো মুহূর্তে ভেঙে যেতে পারে।'

স্থানীয়রা বলছেন, বিভিন্ন স্থানে পাউবোর বেড়িবাঁধটির অবস্থা খুবই দুর্বল। তাই বেড়িবাঁধ রক্ষার জন্য তারাই নিজ উদ্যোগে কাজ শুরু করেছেন।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী এম সালাউদ্দীন বলেন, 'শ্যামনগরকে ঘিরে থাকা উপকূল রক্ষা বাঁধের প্রায় ১২৯ কিলোমিটারের মধ্যে সাত-আটটি পয়েন্টের প্রায় দুই কিলোমিটার ঝুঁকিপূর্ণ। মাটি ফেলে উচ্চতা বৃদ্ধিসহ জিও ব্যাগ ডাম্পিং করে বাঁধের ভাঙন ও ধস ঠেকানোর কাজ চলছে।'

রিমালের প্রভাবে সুন্দরবনসংলগ্ন নদ-নদীতে স্বাভাবিকের চেয়ে তিন থেকে চার ফুট পানি বেড়েছে বলে জানান এ কর্মকর্তা।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী মো. মনিরুল ইসলাম জানান, তার বিভাগের আওতাধীন ১৫টির অধিক পয়েন্টে বেড়িবাঁধ ঝুকিপূর্ণ রয়েছে। 'এ মুহূর্তে ৫–৬টি পয়েন্টে কাজ চলছে। পর্যাপ্ত জিও ব্যাগ ও জিও রোল মজুত রয়েছে।'

এদিকে ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি মোকাবিলায় জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস ও অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিভিন্ন প্রস্তুতি নিয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকার মানুষজনের জন্য প্রস্তুত রাখা হয়েছে আশ্রয়কেন্দ্র।

🕑 রাত ৯টা
১–২ ঘণ্টায় উপকূল অতিক্রম করবে রিমালের কেন্দ্র: বিএমডি

বঙ্গোপসাগরের প্রবল ঘূর্ণিঝড় রিমাল দেশের উপকূলে আঘাত হেনেছে। আগামী ১–২ ঘণ্টার মধ্যেই এটির মূলকেন্দ্র উপকূল অতিক্রম করবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি)।

আবহাওয়া অফিস বলছে, রোববার (২৬ মে) রাত ৮টার দিকে ঘূর্ণিঝড়টি মোংলার দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে বাংলাদেশের খেপুপাড়া ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূল অতিক্রম শুরু করে।

প্রায় ৪০০ কিলোমিটার আকারের এ ঘূর্ণিঝড়টির কেন্দ্র আরও উত্তরে সরে এক থেকে দুই ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে বিএমডি।

বিএমডি'র আবহাওয়াবিদ এ. কে. এম. নাজমুল হক টিবিএসকে বলেন, 'ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলে ইতোমধ্যে ভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হয়েছে। নদীর পানিও বাড়তে শুরু করেছে। ঘূর্ণিঝড়টির মূলকেন্দ্র উপকূলে পৌঁছাতে ১–২ ঘণ্টা সময় লাগতে পারে।'

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়ের অগ্রভাগ এখন উপকূলের ভূমিতে এবং কেন্দ্র ও পশ্চাৎভাগ সমূদ্রে অবস্থান করছে।

🕑 রাত ৮টা ২০ মিনিট
বাগেরহাটে বেড়েছে নদ-নদীর পানি, প্লাবিত সুন্দরবন

প্রবল ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে উপকূলীয় জেলা বাগেরহাটের সব নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে।

রোববার (২৬ মে) দুপুরের জোয়ারে নদীর পানি বাড়ায় তীরবর্তী বিভিন্ন নিম্নাঞ্চল ও লোকালয়ে জোয়ারের পানি ঢুকে পড়েছে।

এদিকে জোয়ারের পানিতে গোটা সুন্দরবন প্লাবিত হয়েছে। করমজলসহ বনের উঁচু এলাকাগুলোও দুপুরের জোয়ারের পানিতে তলিয়ে গেছে। তবে এতে এখনও কোনো বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তবে ঘূর্ণিঝড় শুরুর আগেই রোববার দুপুরে জোয়ারের পানিতে জেলা সদর মোড়েলগঞ্জ, শরণখোলা, মোংলা ও রামপাল উপজেলার নদীর তীরবর্তী অসংখ্য গ্রাম প্লাবিত হয়েছে।

🕑সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট
বঙ্গবন্ধু টানেল ১২ ঘণ্টা বন্ধ থাকবে

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ১২ ঘণ্টা বন্ধ থাকবে। রোববার (২৬ মে) সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল সোমবার ভোর ৬টা পর্যন্ত টানেল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু টানেলের টোল, ট্রাফিক ও ইএমই বিষয়ক ব্যবস্থাপনার দায়িত্বে থাকা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল ইসলাম বলেন, 'পরিস্থিতি বিবেচনায় বন্ধ রাখার সময় বাড়তেও পারে, কমতেও পারে।'

🕑 সন্ধ্যা ৭টা ১৫ মিনিট
ঘূর্ণিঝড় রিমাল: জনপদ রক্ষায় ঢাল হয়ে দাঁড়াবে সুন্দরবন

ভৌগোলিকভাবে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার জনপদ ও বঙ্গোপসাগরের মাঝখানে সুন্দরবনের অবস্থান। বরাবরে মতো এবারও ঘুর্ণিঝড়ের প্রবল তাণ্ডব থেকে উপকূল রক্ষায় ঢাল হয়ে দাঁড়াবে ম্যানগ্রোভ এ বনটি।

সুন্দরবন অ্যাকাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির বলেন, 'সুন্দরবন আমাদের উপকূলকে ঠিক মায়ের মতোন বুকে আগলে রাখছে। ঝড়ের সময়ে সে নিজে ক্ষত-বিক্ষত হলেও উপকূলের তেমন ক্ষতি হতে দেয় না।'

আবহাওয়া অফিসের তথ্যমতে, 'গত ১৫ বছরে বেশ কয়েকটি ঝড় ও জলোচ্ছ্বাস বাংলাদেশের উপকূলে আঘাত হেনেছে। এগুলোর মধ্যে ২০০৭ সালের সিডরে সবচেয়ে বেশি আঘাত নিয়েছে সুন্দরবন।

খুলনা আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, 'যদি সুন্দররবন না থাকত, তাহলে আমাদের জনপদের যে কি পরিমাণ ক্ষতি হতো, তা কল্পনাও করা যায় না।'

🕑 সন্ধ্যা ৬টা ২৫ মিনিট
রিমালের কেন্দ্র দেশের উপকূল অতিক্রমে আরও ৩–৪ ঘণ্টা সময় লাগতে পারে: বিএমডি

ঘূর্ণিঝড় রিমাল দেশের উপকূল অতিক্রম করতে আরও ৩–৪ ঘণ্টা সময় লাগতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি)।

বিএমডি'র আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে টিবিএসকে বলেন, 'ঘূর্ণিঝড়টি কেন্দ্রে পৌঁছাতে আরও কিছু সময় নেবে। এটি পশ্চিমবঙ্গের উপকূল ও বাংলাদেশের খেপুপাড়া হয়ে অতিক্রম করতে পারে।'

🕑সন্ধ্যা ৬টা
সাতক্ষীরায় আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে বৃদ্ধের মৃত্যু

রোববার (২৬ মে) সন্ধ্যায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের নাপিতখালি আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে শওকত মোড়ল (৬৫) নামক এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

নিহতের ভাতিজা নুর মোহাম্মদ বলেন, 'চাচা নাপিতখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য জামাকাপড়সহ সস্ত্রীক বের হন। বাঁধের ওপর দিয়ে যাওয়ার সময় পড়ে গিয়ে মারা যান।'

সন্ধ্যার পর থেকে ঘূর্ণিঝড় রিমাল সাতক্ষীরা উপকূল অতিক্রম শুরু করেছে। সাতক্ষীরা আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঝড়ের গতিসীমা ১০০ কিলোমিটার, তবে তা ১২০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

🕑 বিকেল ৫টা ১৫ মিনিট
ঘূর্ণিঝড় রিমাল: ঢাকায় ভারী বৃষ্টিতে জলাবদ্ধতার শঙ্কা

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলগুলোতে এরই মধ্যে ঝড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয়েছে। ঘূর্ণিঝড়টির কেন্দ্র উপকূলে আঘাত হানার পরে আগামীকাল সোমবার (২৭ মে) এটি ঢাকার ওপর দিয়ে অতিক্রম করার আশঙ্কা রয়েছে। এ সময় ঢাকায় ভারী বৃষ্টিপাত ও বন্যার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, রিমালের কেন্দ্রটি মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশের ওপর থাকতে পারে। ওই সময় পর্যন্ত একটানা ভারী বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, 'আবহাওয়ার প্রায় সব পূর্বাভাস মডেলেই সোমবার দিনভর ঢাকা শহরে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিন মোট ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে।'

🕑বিকেল ৫টা
৮১টি শিক্ষা প্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করবে চট্টগ্রাম সিটি করপোরেশন

ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করার পরিকল্পনা ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

রোববার এক জরুরি বৈঠকে করপোরেশন আরও জানিয়েছে, এটির ২৪টি মেডিকেল টিম প্রস্তুত থাকবে।

মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, কর্মকর্তারা বিপজ্জনক এলাকায় অবস্থানরত লোকজনকে সতর্ক করছেন। দামপাড়ায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

রোববার এক জরুরি বৈঠকে চট্টগ্রাম সিটি করপোরেশন জানিয়েছে, এটির ২৪টি মেডিকেল টিম প্রস্তুত থাকবে  | ছবি: পদ্মা ট্রিবিউন

 'আমি ওয়ার্ড কাউন্সিলরদের নির্দেশ দিয়েছি তাদের নিজ নিজ ওয়ার্ডের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার বিষয়ে নজরদারি করার জন্য। সিটি করপোরেশনের সমস্ত বিভাগ দুর্যোগ থেকে যেকোনো ক্ষতি মোকাবেলায় সক্রিয় রয়েছে।

দরকার হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নিতে হবে বলেও জানান তিনি।

করপোরেশনের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা লতিফুল হক কাজমি বলেন, ৪১টি ওয়ার্ডে বৃষ্টির পানি যাতে ড্রেনে জমে না যায় সেজন্য ছোট ছোট টিম গঠন করা হয়েছে।

করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমাম হোসেন রানা জানান, ৩টি মেডিকেল টিম কন্ট্রোল রুমের সঙ্গে সমন্বয় করে ২৪ ঘণ্টা সক্রিয় থাকবে।

🕑 বিকেল ৪টা ৩০ মিনিট

ঘূর্ণিঝড় রিমালের কেন্দ্র সন্ধ্যা ৬টা থেকে উপকূল অতিক্রম শুরু করবে
আবহাওয়া অধিদপ্তরের পরিচালক (বর্তমানে দায়িত্বরত) মো. আজিজুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগ উপকূলে আঘাত হানতে শুরু করেছে। আজ রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৩–৪ ঘণ্টায় এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূল অতিক্রম শুরু করতে পারে।

তিনি বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমাল এখন পর্যন্ত সরাসরি উত্তর দিকে এগোচ্ছে। ঘূর্ণিঝড়টির গতিবেগ ৯০–১২০ কিলোমিটার পর্যন্ত এবং কোথাও কোথাও ১৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

রোববার দুপুর সাড়ে ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে আজিজুর রহমান এ কথা বলেন।

এদিকে পটুয়াখালীতে দুপুর ২টার পর ৭২ কিলোমিটার এবং মোংলাতে ৫৭ কিলোমিটার গতিবেগের ঝড়ো হাওয়া রেকর্ড করা হয়েছে।

আজিজুর রহমান বলেন, আজ দুপুরের পর থেকে উপকূলে ঘূর্ণিঝড় রিমালের প্রভাব শুরু হয়েছে। ঘূর্ণিঝড়টির কেন্দ্র উপকূল অতিক্রম করলেও ঘূর্ণিঝড় শেষ হবে না। কেন্দ্র অতিক্রমের পর এটির নিম্নভাগ উপকূল অতিক্রম করবে মধ্যরাতের দিকে। সে সময়ও বাতাস, বৃষ্টি ও জলোচ্ছ্বাস হবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেওয়া রিমালের অগ্রভাগের প্রভাব ইতোমধ্যে শুরু হয়েছে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে।

বিএমডি বলছে, রিমাল আজ রোববার সন্ধ্যা বা মধ্যরাত নাগাদ মোংলার কাছ দিয়ে ভারতের পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার উপকূল অতিক্রম করতে পারে।

এদিকে আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, ঘূর্ণিঝড় উপকূলে আসার পরে ধীরগতির কারণে উপকূলীয় অঞ্চলগুলোসহ সারা দেশেই ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর ফলে শহরগুলোতে জলাবদ্ধতার সম্ভাবনা রয়েছে।

🕑 বিকেল ৪টা ২০ মিনিট

৮ লক্ষাধিক মানুষকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে: দুর্যোগ প্রতিমন্ত্রী
ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় উপকূলের আট লাখেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। খবর ইউএনবি'র।

একইসঙ্গে উপকূলীয় ১৬ জেলার অধিবাসীদের দেরি না করে দ্রুত নিরাপদ আশ্রয়কেন্দ্রে যাওয়ার অনুরোধ জানান তিনি।

রোববার (২৬ মে) সচিবালয়ে ঘূর্ণিঝড় মোকাবিলায় আন্তঃমন্ত্রণালয় সভাশেষে সাংবাদিকদের সংবাদ সম্মেলনে তিনি এ অনুরোধ জানান।

ঘূর্ণিঝড়টি সন্ধ্যা নাগাদ বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করতে পারে জানিয়ে তিনি বলেন, 'আমরা অতীতের অভিজ্ঞতা দিয়ে আরও সক্ষমতার সঙ্গে রিমাল মোকাবিলার জন্য সমস্ত প্রস্তুতি নিয়ে রেখেছি। আমরা যে নির্দেশনা দিচ্ছি সেটা যদি সবাই আন্তরিকতার সঙ্গে পালন করে, আশা করছি এ দুর্যোগও আমরা আগের মতো সক্ষমতার সঙ্গে মোকাবিলা করতে পারব।'

আবহাওয়া অফিসের দেওয়া তথ্যানুযায়ী, ঘূর্ণিঝড়ের ঝুঁকিতে থাকা উপকূলীয় ১৬ জেলার মধ্যে রয়েছে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুর।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, 'আমরা ইতোমধ্যে আট থেকে নয় হাজার আশ্রয়কেন্দ্র তৈরি করে রেডি [প্রস্তুত] রেখেছি। সবগুলো আশ্রয়কেন্দ্রে পর্যাপ্ত শুকনো খাবার, বিস্কুট, পানি ও চিকিৎসাসামগ্রী পৌঁছে গেছে।'

উপকূলীয় এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

🕑 বিকেল ৪টা ০৫ মিনিট
ঘূর্ণিঝড় রিমালের কারণে বিমানের যশোরগামী ফ্লাইট বাতিল

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমালের কারণে আজ রোববার ঢাকা থেকে যশোরগামী ফ্লাইটগুলো বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বিমানের একটি সূত্র জানিয়েছে, যশোর বিমানবন্দর এখনও বন্ধ ঘোষণা করা হয়নি। বিমান এই রুটে ড্যাশ-৮ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালনা করে। বাতাসের তীব্রতার কারণে এই এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালনা করা সম্ভব নয়। তাই এই রুটের ফ্লাইট বাতিল করা হয়েছে।

🕑বিকেল ৪টা
পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত

রোববার সকালে ঘূর্ণিঝড় রিমাল নিয়ে দেওয়া ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়েছে, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে নতুন করে ৯ নম্বর বিপৎসংকেত দেখাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী এবং তাদের কাছের দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের জারি করা ৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় রিমাল উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৯.৪° উত্তর অক্ষাংশ এবং ৮৯.৫° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

🕑বিকেল ৩টা ৪৭ মিনিট

রাঙ্গাবালী উপজেলার বেড়িবাঁধ ভেঙে ২০ গ্রাম প্লাবিত

বরিশাল প্রতিবেদক জানিয়েছেন, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে উপকূলীয় জেলা পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ রাঙ্গাবালী উপজেলার প্রায় ২০টি গ্রাম প্লাবিত হয়েছে।

উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের দক্ষিণ চরমোন্তাজ নয়ার চর এলাকায় গ্রামরক্ষা বাঁধ ভেঙে গ্রামের মধ্যে পানি ঢুকে পড়ে। এতে বউ বাজার, নয়ার চর, দক্ষিণ চরমোন্তাজ, উত্তর চরমোন্তাজ, মোল্লাগ্রাম ও চর আণ্ডাসহ প্রায় ১০টি গ্রাম প্লাবিত হয়।

পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ রাঙ্গাবালী উপজেলার বেড়িবাঁধ ভেঙে প্রায় ২০ গ্রাম প্লাবিত হয়েছে | ছবি: পদ্মা ট্রিবিউন

এ ছাড়াও চালিতাবুনিয়া ইউনিয়নের গ্রামরক্ষা বাঁধ অতিক্রম করে পানি ঢুকে পড়ায় গরুভাঙ্গা, চরলতা ও চিনাবুনিয়াসহ আরও ১০টির মতো গ্রাম প্লাবিত হয়।

রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান জানান, পানিবন্দিদের দ্রুত আশ্রয়কেন্দ্রে নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

🕑 বিকেল ৩টা ৪৫ মিনিট

বরিশালে উত্তাল সমুদ্র, মালামাল সরিয়ে নিচ্ছে নদীপাড়ের মানুষ, প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল

সময় যত যাচ্ছে, বরিশাল উপকূলে কাছাকাছি চলে আসছে প্রবল ঘূর্ণিঝড় রিমাল। বিভাগের পটুয়াখালী, বরগুনা, কলাপাড়া, ভোলার শতাধিক গ্রামে ইতিমধ্যে জোয়ারের পানি ঢুকে পড়েছে। প্লাবিত হচ্ছে ফসলের খেত।

কুয়াকাটা সমুদ্রসৈকতের বেড়িবাঁধ-সমান পানি উঠে এসেছে। সৈকতের নিকটবর্তী দোকানগুলো থেকে মালামাল সরিয়ে নিতে দেখা গেছে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সৈকতসংলগ্ন সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। এছাড়া বিভাগের সবগুলো নদীতেও উত্তাল অবস্থা বিরাজ করছে।

সরেজমিনে দেখা যায়, কুয়াকাটা পুলিশ বক্সসংলগ্ন চায়ের দোকান ও খাবারের দোকান থেকে নিরাপদ জায়গায় মালামাল সরিয়ে নিচ্ছেন দোকানিরা।

কফি হাউস স্টোরের মালিক রাসেল বলেন, 'গত বছর ঘূর্ণিঝড়ে আমার অনেক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ বছর রিমালের আঘাত এখনও শুরু হয়নি, তবে মেঘাচ্ছন্ন আকাশ দেখে বোঝা যাচ্ছে কিছুক্ষণ পর বৃষ্টি ও পানির চাপ বেড়ে যাবে। এজন্য গুরুত্বপূর্ণ মালামাল সরিয়ে নেওয়া হচ্ছে।'

কুয়াকাটা সমুদ্রসৈকতসংলগ্ন খলিফা স্টোরের মালিক হারিচ খলিফা বলেন, 'এমনিতেই বেচাকেনা খুব কম, তার মধ্যে ঘূর্ণিঝড়ের কারণে যদি পানি ওঠে, তাহলে আমার অনেক ক্ষতি হবে। এজন্য আগে থেকেই দোকানের মালামাল নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হচ্ছে।'

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ বলেন, 'রিমালের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে আমরা গত দুই দিন ধরেই মাইকিং করে যাচ্ছি জনসাধারণের সচেতনতার জন্য। রিমাল আঘাত হানলে এসব দোকানদার অনেক ক্ষতির সম্মুখীন হবেন। আমরা তাদের মাইকিং করে নিরাপদ জায়গায় মালামাল সরিয়ে নেওয়ার জন্য জানিয়েছি।'

খোঁজ নিয়ে জানা গেছে, বরগুনার সবগুলো নদীতে পানির উচ্চতা বেড়ে তলিয়ে গেছে ফেরির গ্যাংওয়ে। অনেক এলাকায় বেড়িবাঁধ ছুঁই ছুঁই হয়ে পড়েছে নদীর পানি। তলিয়ে গেছে নিম্নাঞ্চল।

বড়ইতলা ফেরিঘাট সংলগ্ন এলাকার বাসিন্দা সোহরাব বলেন, 'গতকালকের তুলনায় আজ জোয়ারের পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। আমাদের এলাকার বেড়িবাঁধ নিচু হওয়ায় জোয়ারের পানি বেড়িবাঁধ টপকে ভিতরে প্রবেশ করতে পারে।'

বাসিন্দা মো. আবুল কালাম বলেন, 'নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। বেড়িবাঁধ টপকে পানি ভিতরে প্রবেশ করে ঘরবাড়ি প্লাবিত হওয়ার আতঙ্কে আছি আমরা। এছাড়াও আমাদের এলাকায় একটি মাত্র সাইক্লোন শেল্টার তাতে এলাকার সবাই এক সঙ্গে সেখানে আশ্রয় নিতেও পারি না।'

বরগুনার পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক মো. খাইরুল বলেন, 'গত কয়েকদিনে তুলনায় স্বাভাবিক জোয়ারের থেকে বরগুনায় পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। আমরা প্রতি ঘণ্টায় পানি পরিমাপ করছি। এখন পর্যন্ত স্বাভাবিক জোয়ারের তুলানায় প্রায় ৫০ সেন্টিমিটার পরিমাণ পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। এতে বিপদ সীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে নদীর পানি প্রবাহিত হচ্ছে।'