বেঙ্গালুরুর স্বপ্ন শেষ করে দিতে পারে বৃষ্টি

ধোনির চেন্নাইয়ের সঙ্গে খেলবে কোহলির বেঙ্গালুরু | আইপিএল

খেলা ডেস্ক: কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদের প্লে-অফ নিশ্চিত। প্লে-অফের বাকি একটি দল নিশ্চিত হবে আগামীকাল চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ম্যাচে। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচেই বাধা হতে পারে বেঙ্গালুরুর আবহাওয়া।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কাল বেঙ্গালুরুতে ভারী বৃষ্টি, বজ্রপাতের সঙ্গে দমকা হাওয়া বয়ে যাওয়ার জোরালো সম্ভাবনা আছে। দুই সপ্তাহ ধরেই বেঙ্গালুরুতে ধারাবাহিকভাবে বৃষ্টি হচ্ছে।

চিন্নাস্বামী স্টেডিয়াম যেখানে অবস্থিত, সেই মধ্য বেঙ্গালুরুতে ১৫ ও ১৬ মে আবহাওয়া কিছুটা শুষ্ক ছিল। তবে রাতে বৃষ্টি হয়েছিল, যেটা শুক্রবার সকাল পর্যন্ত স্থায়ী হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, কাল সারা দিনেও বেঙ্গালুরুর আকাশে মেঘ থাকবে, সন্ধ্যায় হতে পারে বজ্রপাতসহ বৃষ্টি।

আবহাওয়াবিষয়ক ওয়েবসাইট আকুওয়েদারও ভালো কোনো খবর দিচ্ছে না। এই ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ভারতের স্থানীয় সময় ৭টা ৩০ অর্থাৎ যখন ম্যাচ শুরু হবে, তখন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াস, আকাশে শতভাগ মেঘ থাকবে। তবে মনে রাখতে হব, চিন্নাস্বামী স্টেডিয়ামের পানিনিষ্কাশন–ব্যবস্থা খুবই ভালো। বৃষ্টি থামার ৩০ মিনিটের মধ্যেই চিন্নাস্বামীতে খেলা শুরু করা যায়।

এমন আবহাওয়া বেঙ্গালুরুকে আরও পিছিয়ে দিতে পারে। ম্যাচ পরিত্যক্ত হলে বাদ পড়বে বেঙ্গালুরু। আর আগামীকাল শুধু চেন্নাইকে হারালেই চলবে না, নেট রান রেটের দিকেও খেয়াল রাখতে হবে তাদের। ধরে নেওয়া যাক, আগে ব্যাট করে এ ম্যাচে ২০০ রান করল বেঙ্গালুরু। সে ক্ষেত্রে চেন্নাইকে অন্তত ১৮ রানে হারাতে হবে। আর তাদের লক্ষ্য যদি ২০০ রান হয়, তাহলে অন্তত ১১ বল হাতে রেখে জিততে হবে। কোনো কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে এলে সমীকরণটা আরও কঠিন হয়ে যাবে তাদের।

প্লে-অফে যেতে চেন্নাইয়ের এক পয়েন্টই যথেষ্ট, যেহেতু তাদের শেষ ম্যাচ বেঙ্গালুরুর বিপক্ষে। তবে বেঙ্গালুরুকে হারালে শীর্ষ দুইয়ের সম্ভাবনাও থাকবে তাদের।

প্রথম ৮ ম্যাচের মধ্যে ৭টিতেই হারা বেঙ্গালুরু দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। জিতেছে টানা ৫ ম্যাচে। এখন বৃষ্টি আর চেন্নাই প্লে–অফের পথে তাদের জন্য বাধা।