প্রার্থিতা বাতিল নয় কেন, ঈশ্বরদীর চেয়ারম্যান প্রার্থী রানা সরদারকে ইসিতে তলব

এমদাদুল হক রানা সরদার | ছবি: সংগৃহীত

জ্যেষ্ঠ প্রতিবেদক: নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে কেন প্রার্থিতা বাতিল করা হবে না- এই প্রশ্নের ব্যাখ্যা দিতে পাবনার ঈশ্বরদী উপজেলার চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদারকে তলব করেছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার প্রার্থীকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে। তাকে আগামী ২৬ মে সকাল ১১টায় ঢাকায় নির্বাচন কমিশনে উপস্থিত হতে বলা হয়েছে।

ইসির উপ সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে এই তলবের কথা জানানো হয়েছে।

বিশ্বস্ত সূত্রের খবর, গত ১৩ মে ঈশ্বরদীর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ইসির পক্ষ থেকে ওইদিন প্রার্থীদের সব ধরনের সভা-সমাবেশ করতে নিষেধ করা হয়। কমিশনের আদেশ অমান্য করে উপজেলা সদরে বিশাল মিছিল ও পথসভা করেন রানা সরদার।

এ নিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা তাঁকে কারণ দর্শাতে বললে জবাবে তিনি বলেন, কিছু ‘অতি উৎসাহী কর্মী’ আচরণবিধি লঙ্ঘন করেছেন, তাঁর জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত। এ জবাব সন্তোষজনক না হওয়ায় এবার তাঁকে নির্বাচন কমিশনে তলব করা হয়।

 এ বিষয়ে এমদাদুল হক রানা সরদার বলেন,  'নির্বাচন কমিশন যেহেতু ডেকেছে, আমি যাব।'

তৃতীয় ধাপে এ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় ১৭ এপ্রিল। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিলো ২ মে। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে। ২৯ মে ভোটের কথা রয়েছে।

এই নির্বাচনে চেয়ারম্যান পদে ঈশ্বরদী পৌরসভার সাবেক পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কালাম আজাদ মিন্টু মোটরসাইকেল প্রতীকে লড়ছেন। একই পদে উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাঁড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার (আনারস) ও ব্যবসায়ী জাহাঙ্গীর আলম সিদ্দিকী (ঘোড়া প্রতীক) নির্বাচন করছেন।