রবার্ট ফিৎসোর হামলাকারীকে নিয়ে তল্লাশি, বাসা থেকে কম্পিউটার জব্দ

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলি করার পর ঘটনাস্থল থেকে সন্দেহভাজন এক হামলাকারীকে আটক করে পুলিশ | ছবি: রয়টার্স

পদ্মা ট্রিবিউন ডেস্ক: স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিৎসোর ওপর হামলার দায়ে গ্রেপ্তার সন্দেহভাজন ব্যক্তির বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, আজ শুক্রবার এ তল্লাশি চালানো হয়েছে।

মারকিজা টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, পুলিশ সেই ব্যক্তিকে সঙ্গে করে নিয়ে এসেছিল। তাঁর পরনে ছিল বুলেট প্রতিরোধক পোশাক (ভেস্ট) ও হেলমেট। এই অ্যাপার্টমেন্টে তিনি তাঁর স্ত্রীর সঙ্গে থাকতেন।

বেসরকারি ওই টেলিভিশনের খবরে বলা হয়, পুলিশ বেশ কয়েক ঘণ্টা ওই অ্যাপার্টমেন্টে ছিল। তারা তাঁর কম্পিউটার ও কিছু নথি সঙ্গে করে নিয়ে গেছে।

তবে এ বিষয়ে জানতে চাইলে পুলিশ এএফপিকে বলে, ঘটনার যেহেতু তদন্ত চলছে, তাই তারা কোনো মন্তব্য করতে চায় না। এমনকি তারা সন্দেহভাজন ব্যক্তির নামও প্রকাশ করেনি। কিন্তু বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, ওই ব্যক্তি হলেন ৭১ বছর বয়সী লেখক জুরাজ সিনটুলা। তিনি পরিকল্পিতভাবে হত্যাচেষ্টা চালিয়েছেন বলে গতকাল অভিযোগ আনা হয়। আর কর্তৃপক্ষ এটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছে।

গত বুধবার দেশটির হ্যান্ডলোভা শহরে একটি সরকারি বৈঠকে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী ফিৎসো। বৈঠক থেকে বের হওয়ার পরই তাঁকে লক্ষ্য করে গুলি করা হয়। তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁর পাঁচ ঘণ্টা ধরে অস্ত্রোপচার হয়।

দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট পিটার পেলেগ্রিনি বৃহস্পতিবার বলেন, ফিৎসোর অবস্থা এখনো গুরুতর। তিনি বানস্কা বাইস্ট্রিকা শহরের হাসপাতালে আছেন। পিটার সাংবাদিকদের বলেন, ‘তিনি কথা বলতে পারছেন, তবে অল্পতেই ক্লান্ত হয়ে যাচ্ছেন। তাঁর অবস্থা এখনো গুরুতর। পরবর্তী করণীয় ঠিক করতে আগামী সোমবার একটি চিকিৎসক দল বসবে। তাঁরাই সিদ্ধান্ত নেবেন তাঁর আরও চিকিৎসা লাগবে কি না। যদি সব ঠিক থাকে তাহলে তাঁকে ব্রাতিসলাভাতে তাঁর বাসভবনের কাছাকাছি রাখা যায় কি না, সেই সিদ্ধান্তও নেবেন।’

পেলেগ্রিনি টিএ৩ নিউজ চ্যানেলকে বলেন, গুলি লাগার পরও জ্ঞান ছিল ফিৎসোর। গুলির ঘটনা তাঁর মনে আছে। তিনি অবাক হয়েছেন এমন ঘটনাও ঘটতে পারে, তা–ও আবার এত দ্রুত।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ বাকি। তার আগে এই ঘটনা দেশটিতে এ ধরনের আরও সহিংসতার আশঙ্কা তৈরি করেছে।

এদিকে শনিবার সন্দেহভাজন ওই ব্যক্তিকে আদালতে হাজির করা হবে। স্পেশালাইজড ক্রিমিনাল কোর্টের মুখপাত্র কাতারিনা কুদজাকোভা শুক্রবার বলেন, সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে পূর্বপরিকল্পিতভাবে হত্যার অভিযোগ আনা হয়।