১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু

হাসপাতালে ডেঙ্গু রোগী | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁদের মৃত্যু হয়। ১৪ দিন পর এই রোগে মৃত্যুর ঘটনা ঘটল।

শেষ গত ১৮ এপ্রিল ডেঙ্গুতে বরিশালে একজনের মৃত্যু হয়েছিল। চলতি বছর ডেঙ্গুতে এখন পর্যন্ত ২৭ জনের মৃত্যু হলো। মারা যাওয়া ব্যক্তিদের ১৪ জন নারী ও ১৩ জন পুরুষ।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, শেষ ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গু নিয়ে ৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে তিনজন, ঢাকা শহরের বাইরে চারজন এবং বরিশালের হাসপাতালে একজন ভর্তি হয়েছেন।

চলতি বছর দেশে ডেঙ্গু নিয়ে এখন পর্যন্ত ২ হাজার ২৪৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে পুরুষ ১ হাজার ৩৮৭ জন ও নারী ৮৭০ জন। গত বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ব্যাপকভাবে শুরু হয় ২০০০ সালে। ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ২৪৬ জন এ রোগে আক্রান্ত হন। এ সময় মারা যান ৮৫৩ জন। তবে ডেঙ্গুর এসব রেকর্ড ভেঙে যায় গত বছর (২০২৩)। গত বছর মৃত্যু হয় ১ হাজার ৭০৫ জনের।