ধুনটে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ২৪ বছর পর গ্রেপ্তার

আব্দুর রহিম | ছবি: সংগৃহীত

প্রতিনিধি ধুনট: বগুড়ার ধুনটে চাচাকে হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আব্দুর রহিমকে (৬২) ২৪ বছর পর গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল রোববার বিকেলে গ্রেপ্তারের পর আজ সোমবার দুপুরে আদালতের মাধ্যমে তাঁকে বগুড়া জেলা কারাগারে পাঠানো হয়। তিনি উপজেলার প্রতাপ খাদুলী গ্রামের খলিলুর রহমানের ছেলে।

পুলিশ সূত্রে জানা গেছে, জমি নিয়ে বিরোধের জেরে ১৯৯৯ সালের ৬ আগস্ট প্রতিপক্ষের হাতে খুন হন উপজেলার মথুরাপুর ইউনিয়নের প্রতাপ খাদুলী গ্রামের ইব্রাহিম খানের ছেলে গোলাম রহমান মাস্টার। এ ঘটনায় নিহতের স্ত্রী খুরশিদা বেগম বাদী হয়ে ছয়জনকে আসামি করে ধুনট থানায় মামলা করেন।

তদন্ত শেষে চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত ২০০৪ সালের ২৩ মে দুজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও অন্য দুজনকে খালাস দেন।

এর মধ্যে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত নিহতের ভাতিজা আব্দুর রহিম ১৯ মাস হাজতবাসের পর জামিনে মুক্তি পান। বাড়ি ফিরে সপরিবারে আত্মগোপন করেন তিনি। নাম-ঠিকানা পরিবর্তন করে নিজেকে শহিদুল ইসলাম পরিচয় দিয়ে ঠাকুরগাঁও সদরের গড়েয়া ইউনিয়নের ঢাংগীপুকুর গ্রামে বসবাস শুরু করেন। সেখানে তিনি গড়েয়া ফাজিল মাদ্রাসায় চাকরি করতেন এবং দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার চাপাপাড়া মসজিদের খতিবের দায়িত্ব পালন করতেন।

ধুনট থানা-পুলিশ তথ্যপ্রযুক্তির সহায়তায় আসামির অবস্থান শনাক্ত করে। গতকাল রোববার বিকেলে বগুড়ার শেরপুর উপজেলার সীমাবাড়ি এলাকায় এক আত্মীয়ের বাড়ি যাওয়ার পথে চান্দাইকোনা বাজার এলাকা থেকে পুলিশ আব্দুর রহিমকে গ্রেপ্তার করে। মামলার অপর আসামি জয়নাল আবেদীন বর্তমানে জামিনে রয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈকত হাসান বলেন, তথ্যপ্রযুক্তির সহায়তায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে ২৪ বছর পর গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে বগুড়া জেলা কারাগারে পাঠানো হয়েছে।