প্রথমবার ঢাকার নাটকের গানে অনুপম

অনুপম রায় | ছবি: সংগৃহীত

বিনোদন প্রতিবেদক: বেশ কদিন আগের কথা। আড্ডার সময়ে নাটকের অভিনয়শিল্পী নিলয় আলমগীরের সঙ্গে নাটকের গান নিয়ে কথা হয় পরিচালক মোহন আহমেদের। কী ধরনের গান, কাকে দিয়ে গানটি গাওয়ানো যায়, সেসব নিয়েই এই আলোচনা। এই সময়ে পরিচালক তাঁর পছন্দের গায়ক অনুপম রায়ের গান শুনছিলেন। এই সময় তিনি বলেন, ‘অনুপম রায়ের মতো কাউকে দিয়ে গানটি গাওয়ানো যায়? তাঁর কথা শুনে নিলয় আলমগীর এই গায়ককে দিয়ে গান করাতে পারবেন কি না, জানতে চান। পরিচালকও সঙ্গে সঙ্গে বলেন পারবেন। পরে চিন্তা ভর করে। কারণ, বাংলাদেশে এর আগে সর্বশেষ ‘চোরাবালি’ সিনেমায় গান করেছিলেন অনুপম। নাটকের জন্য তিনি কি গান করবেন?

পরিচালক মোহন আহমেদ ও অনুপম রায় | ছবি: পরিচালকের সৌজন্যে

এরপর শুরু হয় অনুপমের সঙ্গে যোগাযোগ। সংগীত পরিচালক অমিত চ্যাটার্জির মধ্যমে যোগাযোগ হয় অনুপম রায়ের সঙ্গে। তাঁরা একসঙ্গে বেশ কিছু কাজ করেছেন। বাংলাদেশের নাটকের গানের কথা শুনে এই গায়ক নির্মাতাকে বলে দেন, ডেমো পাঠাতে। গানের কথা পছন্দ হলে গান করতে আপত্তি নেই।

পরিচালক মোহন আহমেদ বলেন, ‘এখন গানের জন্য আলাদা করে ভাবতে হয়। নাটকের জনপ্রিয়তা, ভিউয়ের জন্য গান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তা ছাড়া আমরা দর্শকদের ঈদে আলাদা কিছু দিতে চাইছিলাম। যে কারণেই ভেবেছি অনুপম রায়ের মতো একজন গায়কের কথা। নাটকের গল্পের সঙ্গে গানটি অনুপমের সঙ্গে মানানসই; এটাই আমাদের কাছে মনে হয়েছে। পরে আমরা তাঁর সঙ্গে যোগাযোগ করি।’ তিনি আরও জানান, গানের ডেমো দেখে পছন্দ হয় এই গায়কের। তিনি সঙ্গে সঙ্গেই রাজি হন। পরে শিডিউল নিয়ে ভারতে যান এই পরিচালক।

গানটির শিরোনাম ‘আদরে থেকো’। গানটির কথা লিখেছেন কলকাতার প্রিতম। সুর করেছেন অমিত চ্যাটার্জি। গানটি নিয়ে কলকাতা থেকে অনুপম রায় বলেন, ‘অনেক দিন পর আমি বাংলাদেশের দর্শকদের জন্য গান গাইছি। একদমই অন্য রকম একটি গান। গানটি দর্শকদের ভালো লাগবে। নাটকের এই গানের কথাগুলো ভালো লেগেছে। আশা করছি শ্রোতাদের ভালো লাগবে।’

নাটকের একটি দৃশ্যে নিলয় ও হিমি | ছবি: সংগৃহীত

‘আদরে থেকো’ নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর ও জান্নাতুল সুমাইয়া হিমি। নাটকটির শুটিং হয়েছে পটুয়াখালী। নাটকের পরিচালক মোহন আহমেদ জানান, নাটক ঈদের পঞ্চম দিন এনএএফ (নাফ) ইউটিউব চ্যানেলে প্রচার হবে। নাটকটি প্রযোজনা করেছেন নিলয় আলমগীর।