পাকিস্তানে বর্তমান সরকারের মেয়াদ চার থেকে পাঁচ মাস: ইমরান খান

ইমরান খান | ছবি: রয়টার্স ফাইল ছবি

পদ্মা ট্রিবিউন ডেস্ক: সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের বর্তমান সরকারকে চার থেকে পাঁচ মাসের বেশি স্থায়ী হতে দেখছেন না। তিনি মনে করছেন, শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকারের পতন হলে আদিয়ালা জেল থেকে তাঁর মুক্তির পথ প্রশস্ত হবে।

রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে আজ বৃহস্পতিবার দুর্নীতির মামলায় শুনানির পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান। তিনি সরকার পতনের আশাবাদ জানিয়ে বলেন, সরকার বেশি দিন টিকবে না বলেই পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) মন্ত্রিসভায় যোগ দেয়নি।

দুর্নীতির মামলা প্রসঙ্গে ইমরান দাবি করেন, তাঁর বিরুদ্ধে করা মামলায় সিদ্ধান্ত ইতিমধ্যে নেওয়া হয়ে গেছে। এখন যেসব আইনিপ্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে, তা শুধুই আনুষ্ঠানিকতা। তাঁর বিরুদ্ধে করা মামলাকে ভিত্তিহীন দাবি করেন তিনি।

পিটিআই প্রতিষ্ঠাতা বলেন, বর্তমান পরিস্থিতি পুরো শাসনব্যবস্থাকে উন্মোচিত করেছে। সবকিছুতে কারসাজি করা হয়েছে। নির্বাচন কমিশন, তত্ত্বাবধায়ক সরকার, স্টাবলিশমেন্ট (সেনাবাহিনী)—সবাই একযোগে এতে জড়িত ছিল।

বর্তমানে ইরান ও আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক তিক্ত হয়ে ওঠার ঘটনায় দুঃখ প্রকাশ করেন ইমরান খান। তিনি বলেন, এতে সন্ত্রাসী কার্যকলাপ বেড়ে যাবে।

একটি মামলায় ইমরান খালাস
২০২২ সালের ২৬ মে পিডিএম সরকারের বিরুদ্ধে বিক্ষোভের সময় সহিংসতা উসকে দেওয়ার অভিযোগে ইমরান খান, শাহ মাহমুদ কোরেশিসহ দলের কয়েকজন শীর্ষ নেতার বিরুদ্ধে একটি এফআইআর দাখিল হয়েছিল। কিন্তু বারাকাহুর বিচারিক ম্যাজিস্ট্রেট শোয়াইব বিলাল রানঝা ওই মামলায় তাঁদের খালাস দিয়েছেন। তিনি বলেছেন, কৌঁসুলিরা অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কোনো বাস্তব প্রমাণ হাজির করতে পারেননি।

নির্বাচনে অনিয়মের বিরুদ্ধে আবারও যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গত বুধবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাকিস্তানকে নির্বাচনে অনিয়মের বিষয়ে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, গত মাসের নির্বাচনে অনিয়মের তদন্ত না করলে পাকিস্তানকে ভুগতে হবে। প্রয়োজনে আবার ভোট গ্রহণ করতে হবে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেছেন, পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারির নির্বাচন পরিচালনা এবং গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমের চলমান ব্যাঘাত নিয়ে যুক্তরাষ্ট্রের গুরুতর উদ্বেগ রয়েছে। পাকিস্তানের ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের বিষয়ে বুধবার মার্কিন কংগ্রেস কমিটির পরিচালিত একটি শুনানির সময় তিনি এ কথা বলেন। শুনানিতে তিনি বলেন, পাকিস্তানের নির্বাচন কমিশনকে অনিয়মগুলো খুঁজে দেখতে হবে। যেখানে নির্বাচনে হস্তক্ষেপ করা হয়েছে, সেখানে পুনরায় ভোট গ্রহণ করার ব্যবস্থা করা উচিত।

লু সতর্ক করে বলেন, ‘পাকিস্তানের সঙ্গে ৭৬ বছরের অংশীদারত্ব রয়েছে। পাকিস্তানের নিজস্ব সংবিধানকে সমর্থন করে এমন গণতান্ত্রিক প্রক্রিয়া না থাকলে তা আমাদের সম্পর্কের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে।’

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান খানকে ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতাচ্যুত করার বিষয়ে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন ডোনাল্ড লু। ২০২২ সালে তাঁর সরকার পতনের পেছনে যুক্তরাষ্ট্রের হাত আছে বলে অভিযোগ করে আসছেন ইমরান খান। লু বলেছেন, ‘আমি এই বিষয়ে খুব স্পষ্ট করে বলতে চাই, এই অভিযোগ, এই ষড়যন্ত্রতত্ত্ব মিথ্যা।’