ঈশ্বরদীতে বছরের প্রথম দিনই নতুন বই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

সরকারি সাঁড়া মাড়োয়ারী মডেল স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছেন ইউএনও সুবীর কুমার দাশ | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: বছরের প্রথম দিনই নতুন বই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। ১ জানুয়ারি সোমবার সকাল থেকেই স্কুলে স্কুলে ছিল উৎসবের আমেজ।

বছরের শুরুতেই ঈশ্বরদীর স্কুলগুলোতে নতুন বই পেয়ে শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে কোমলমতি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়। রঙিন মলাটের চকচকে বই হাতে পেয়ে এ সময় প্রতিটি স্কুলের শিক্ষার্থীরা প্রাণের উচ্ছ্বাসে মেতে ওঠে।  

সকালে সরকারি সাঁড়া মাড়োয়ারী মডেল স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাশ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করেন। এতে সভাপতিত্ব করেন শিক্ষা প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহিদুল হক শাহীন। অনুষ্ঠানে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ওয়াহেদুজ্জামান, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আসাদুজ্জামানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

নতুন বই হাতে নিয়ে সিরাজুম মুনিরা নামে এক শিক্ষার্থী বলে, নতুন বই পেলাম, ডায়েরি পেলাম। অনেক ভালো লাগছে। পড়ালেখা করবো।  

প্রথম শ্রেণির আরেক শিক্ষার্থী পাপিয়া জানায়, বই পেয়ে তাঁর ভালো লাগছে। 

বই উৎসবে নতুন বই পাওয়ার আনন্দে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা | ছবি: পদ্মা ট্রিবিউন

আর অভিভাবকরা জানিয়েছেন, নতুন বই পেয়ে পড়ালেখায় মনোযোগী হবে তাদের সন্তানরা। সুশিক্ষা নিয়ে দেশপ্রেম ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের বাংলাদেশ গড়তে এ শিক্ষার্থীরা কাজ করবে বলেও প্রত্যাশা করছেন অভিভাবকরা।

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে শুরুতেই সবাইকে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানান। এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী বিশ্বের মধ্যে একটা অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। দেশের নাগরিকদের আগামী দিনে দেশ পরিচালনা করবে, দেশকে আরও ওপরে নিয়ে যাবে, সেই সমস্ত শিশুদের মধ্যে নতুন বই বিতরণ; সে যেখানেই থাকুক, পার্বত্য চট্টগ্রামই হোক, সন্দীপ—হাতিয়া, ভোলা দ্বীপ এলাকায় হোক অথবা আমাদের সমতল ভূমিতে হোক, সর্বত্রই কিন্তু এ দিনটিতে বই পৌঁছে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, এ উদাহরণ কোথাও কোনো দেশে আছে বলে আমি জানি না, নেই বলেই আমি জানি। সেই কাজটি তিনি করেছেন এবং তিনি প্রমাণ করেছেন। 

শিক্ষার্থীদের মধ্যে নতুন বছরের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম ‘বই বিতরণ উৎসব-২০২৪’। সানফ্লাওয়ার প্রিপারেটরী স্কুলে | ছবি: পদ্মা ট্রিবিউন

এদিকে সকালে সানফ্লাওয়ার প্রিপারেটরী স্কুলে গিয়ে দেখা যায়, সেখানেও বই উৎসব হচ্ছে। স্কুলটির শিক্ষক—শিক্ষার্থীসহ অভিভাবক সবাই বই উৎসবের আমেজে মেতে উঠেছেন। ইংরেজি নববর্ষের প্রথম দিনই ঝকঝকে নতুন পাঠ্যবই হাতে পেয়ে দারুণ খুশি স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা।  এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্কুলের প্রতিষ্ঠাতা এম এনামুল হক , পরিচালক শারমিন হক, অধ্যক্ষ শাহিন আরা রহমান ও উপ অধ্যক্ষ মনিরুজ্জামান মিশন।     

এম এনামুল হক বলেন, বই উৎসবকে প্রাণবন্ত করতে সকাল থেকেই তাঁদের প্রস্তুতি ছিল। সব শিক্ষার্থীরাও স্কুলে আসতে থাকে। ৯টার পর শিক্ষার্থীদের মধ্যে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করা হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: ওয়াহেদুজ্জামান বলেন, সকাল থেকেই উপজেলার স্কুলে স্কুলে আনন্দমুখর পরিবেশে বই বিতরণ করা হয়। এ বছর শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৮৫ হাজার ৭৩০টি বই বিতরণ করা হবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, ঈশ্বরদীতে ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে ৪৩ হাজার ২৮০ বই বিতরণ করা হবে।