টানা চতুর্থবার মন্ত্রী হলেন ইয়াফেস ওসমান

ইয়াফেস ওসমান |  ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: টানা চতুর্থবার মন্ত্রিসভায় শপথ নিয়ে ইতিহাস তৈরি করলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। ২০০৯ সাল থেকে তিনি এই নিয়ে পর পর চারটি মন্ত্রিসভায় দায়িত্ব পেলেন।

শুধু তাই নয়, একই মন্ত্রণালয় অর্থাৎ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে তিনি টানা চারবার দায়িত্ব পেলেন।

বৃহস্পতিবার শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগের এই টানা চতুর্থবারের মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা টানা চারবারসহ পঞ্চম বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে অনন্য নজির তৈরি করেছেন।

২০০৮ সালের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগ সরকার গঠন করে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তখন দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বৃহস্পতিবার যে সরকার গঠন হলো, তা আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা চতুর্থবারের সরকার। এই সরকারের মন্ত্রিসভায় এবারও মন্ত্রী হিসেবে শপথ নিলেন স্থপতি ইয়াফেস ওসমান। তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে আসলেন। এর আগের তিনটি সরকারেও তিনি এই মন্ত্রণালয়েরই দায়িত্বে ছিলেন।

২০০৯ সালের সরকারে প্রথম তিনি এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান। এরপর ২০১৪ সালের দ্বিতীয় মেয়াদের সরকারের প্রথম দিকে তিনি এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার কিছুদিন পর তাকে পূর্ণাঙ্গ মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। এরপর তৃতীয়বার ২০১৯ সালের মন্ত্রিসভায়ও ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর দায়িত্ব পান।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা চতুর্থবারের যে মন্ত্রিসভার যাত্রা শুরু হলো সেই মন্ত্রিসভায় একমাত্র ইয়াফেস ওসমানই হচ্ছেন বিগত তিন মেয়াদের মন্ত্রিসভার সদস্য। যদিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও বিগত তিন মেয়াদের সরকারের মন্ত্রী। তবে ওবায়দুল কাদের ২০১১ সালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী হিসেবে দায়িত্ব পান। ওবায়দুল কাদের এর আগে শেখ হাসিনার ১৯৯৬ সালের সরকারের মন্ত্রিসভায় যুব, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন।