স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী সভার পাশ থেকে বোমা উদ্ধার

রাজশাহী জেলার মানচিত্র

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানীর নির্বাচনী সভার পাশ থেকে গতকাল বৃহস্পতিবার বিকেলে র‌্যাব একটি বোমা (আইইডি—ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) উদ্ধার করেছে। প্রচলিত সামরিক পদ্ধতি ছাড়া অন্য কোনো উপায়ে নির্মিত বোমাকে আইইডি বলা হয়ে থাকে। র‌্যাব-৫–এর বোমা নিষ্ক্রিয়করণ দল রাত সাড়ে আটটার দিকে ইলেকট্রিক পদ্ধতিতে বোমাটি নিষ্ক্রিয় করতে সক্ষম হয়। জনসভাটি তানোর উপজেলা সদরের গোল্লাপাড়া মাঠে আয়োজন করা হয়েছিল।

কয়েকজন প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, তানোরের গোল্লাপাড়া বাজারে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানীর নির্ধারিত নির্বাচনী সভা ছিল। বিকেল সাড়ে চারটার দিকে সভা শুরু হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ নেতা আইনজীবী মকবুল খান। প্রধান অতিথি ছিলেন প্রার্থী গোলাম রাব্বানী। এ ছাড়া বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক দেওপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান আখাতারুজ্জামান, তানোর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, মুন্ডুমালা পৌরসভার মেয়র সাইদুর রহমান, কলমার ইউপি চেয়ারম্যান খাদেমুন নবী চৌধুরী, কামারগাঁ ইউপির সাবেক চেয়ারম্যান মুসলেম উদ্দীন প্রামাণিক প্রমুখ। এই সভা চলাকালে বিকেল পাঁচটার দিকে একজন পথচারী বোমাটি দেখতে পেয়ে পুলিশকে খবর দেন। বোমাটি সভার পাশেই একটি দোকানের কাছে রাখা ছিল।

পুলিশ এসে কৌশলে জায়গাটি ঘিরে রাখে। কাউকে বুঝতে না দিয়ে সভাটি দ্রুত শেষ করার জন্য তাগাদা দেয়। র‌্যাব এসে রাত ৮টা ২৫ মিনিটের সময় বোমাটি নিষ্ক্রিয় করে। এ সময় তানোর উপজেলা সহকারী কমিশনার (এসি ল্যান্ড) আবিদা সিফাত ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। নিষ্ক্রিয়করণের সময় বিকট শব্দে ওই এলাকা কেঁপে ওঠে।

র‌্যাবের উপ–অধিনায়ক মেজর হাসান জানান, তাঁরা পুলিশের মাধ্যমে জানতে পারেন যে তানোর এলাকায় পরিত্যক্ত অবস্থায় একটি অবিস্ফোরিত আইইডি পাওয়া গেছে। খবর পেয়ে ১০ সদস্যের একটি বোমা নিষ্ক্রিয়করণ দল নিয়ে দ্রুত ঘটনাস্থলে আসে।

তারা তাদের বিশেষজ্ঞ দিয়ে ইলেকট্রিক পদ্ধতি ব্যবহার করে বোমাটি নিষ্ক্রিয় করে। তিনি বলেন, তাঁরা ধারণা করছেন যে লোকজনের মনে আতঙ্ক সৃষ্টি করার জন্য কেউ বোমাটি সেখানে রেখে গেছে। প্রাথমিক পর্যবেক্ষণের মাধ্যমে তাঁরা জানতে পারেন যে এটি একটি ছোটখাটো আইইডি। তাঁরা এটা সফলতার সঙ্গে নিষ্ক্রিয়করণ করতে পেরেছেন।

তানোর-গোদাগাড়ী সার্কেলের সহকারী সোহেল রানা বলেন, বিকেল পাঁচটার দিকে তাঁরা তানোর থানার পুলিশের মাধ্যমে জানতে পারেন যে ককটেলসদৃশ একটি বস্তু তানোরের গোল্লাপাড়া বাজারে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহিম জায়গাটি পুলিশ দিয়ে ঘিরে রাখেন। এরই মধ্যে র‌্যাব-৫–এর বোমা নিষ্ক্রিয়করণ দলকে খবর দেওয়া হয়। তারা ঘণ্টাখানেক পরে এসে নিষ্ক্রিয়করণ করে। তারা সিসিটিভির ফুটেজ ও স্থানীয় লোকজনকে জিজ্ঞাসাবাদ করছে। তার মাধ্যমে জানার চেষ্টা করছে কে বা কারা এটা রেখে গিয়েছিল। তাঁরা ধারণ করছেন, জনমনে আতঙ্ক সৃষ্টির জন্য এটা কেউ রেখে গেছে। আপাতত থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে রাখা হবে। পরে তদন্ত সাপেক্ষে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।