গালিবের সব প্রতিদ্বন্দ্বী জামানত হারাচ্ছেন

পাঞ্জাব আলী বিশ্বাস, আতাউল হাসান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, রেজাউল করিম ও মনছুর রহমান | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাবনা—৪ সংসদীয় আসনে ৬ জন সংসদ সদস্য প্রার্থী হয়েছিলেন। তাঁদের মধ্যে ৫ জনই জামানত হারাচ্ছেন। 

রোববার ভোট গ্রহণ শেষে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ঘোষিত ফলাফল বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে।

নির্বাচনী বিধি অনুযায়ী, নির্বাচনে কোনো আসনে প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট কোনো প্রার্থী যদি না পান, তাহলে তাঁর জামানত বাজেয়াপ্ত হবে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এ আসনে প্রার্থী ছিলেন ৬ জন। তাঁদের মধ্যে ৫ জনই জামানত হারাচ্ছেন। এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১০ হাজার ২৩১। ১২৯ কেন্দ্রে ভোট পড়েছে ১ লাখ ৯০ হাজার ৯৫৬টি। এর মধ্যে বাতিল হয়েছে ৪ হাজার ৬৪৫ ভোট। গৃহীত হয়েছে ১ লাখ ৮৬ হাজার ৩১১টি। এর ৮ ভাগের ১ ভাগ হচ্ছে ১৪ হাজার ৯০৫, যা পাননি ৫ প্রার্থী। এখানে নৌকা প্রতীকের প্রার্থী গালিবুর রহমান শরীফ ১ লাখ ৬৭ হাজার ৪৪৩ ভোট পেয়ে জয়ী হন।

আর জামানত হারানো প্রার্থীরা হলেন— তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী পাবনা জেলা আওয়ামী লীগের উপদেষ্টা স্বতন্ত্র প্রার্থী পাঞ্জাব আলী বিশ্বাস ঈগল প্রতীকে ১৪ হাজার ৬৬২ ভোট পান। আর জাতীয় পার্টির প্রার্থী রেজাউল করিম লাঙল প্রতীকে ১ হাজার ৫৩৩ ভোট পান। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক। মশাল প্রতীকে তিনি পেয়েছেন ১ হাজার ৬০ ভোট। কৃষক শ্রমিক জনতা লীগের আতাউল হাসান। গামছা প্রতীকে তিনি পেয়েছেন ৩ হাজার ৮২৬ ভোট। আর ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মনছুর রহমান। তিনি আম প্রতীকে পেয়েছেন ৭৮৭ ভোট।