ঢাকা-৪: স্বতন্ত্র প্রার্থী আওলাদের শপথ নিতে আইনগত বাধা নেই

হাইকোর্ট | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৪ আসনে (যাত্রাবাড়ী ও শ্যামপুর) জয়ী স্বতন্ত্র প্রার্থী (ট্রাক প্রতীক) মো. আওলাদ হোসেনকে অবিলম্বে শপথ পড়ানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জাতীয় সংসদ সচিবালয়কে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আওলাদ হোসেন ও নির্বাচন কমিশনের (ইসি) করা পৃথক আবেদনের শুনানি নিয়ে আজ বুধবার চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

চেম্বার বিচারপতির এই আদেশের ফলে আওলাদ হোসেনের সংসদ সদস্য হিসেবে শপথ নিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন তাঁর আইনজীবী খুরশীদ আলম খান ও ইসির আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ।

আসনটির ১৮টি কেন্দ্রে ভোটে অনিয়মের অভিযোগ তুলে ৭ জানুয়ারি ঢাকার বিভাগীয় কমিশনারের (রিটার্নিং কর্মকর্তা) কাছে এবং ৮ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশন (সিইসি) বরাবর পৃথক আবেদন দেন আওয়ামী লীগের প্রার্থী (নৌকা প্রতীক) সানজিদা খানম। এই আবেদনে ফল না পেয়ে গতকাল মঙ্গলবার হাইকোর্টে রিট করেন সানজিদা।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল হাইকোর্ট রুলসহ আদেশ দেন। কমিটি গঠন করে অভিযোগ তদন্ত করে সানজিদার করা এ-সংক্রান্ত আবেদন আইন অনুযায়ী ১০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে সিইসিকে নির্দেশ দেন হাইকোর্ট।

অভিযোগসংক্রান্ত আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আসনটির গেজেট প্রকাশ (ফলাফলের) না করতে এবং শপথ পড়ানোর উদ্যোগ না নিতে সিইসি ও ঢাকার বিভাগীয় কমিশনারকে (রিটার্নিং কর্মকর্তা) নির্দেশ দেন হাইকোর্ট।

হাইকোর্টের এই আদেশের ফলে আওলাদের শপথ নেওয়া আটকে যায়। এ অবস্থায় আওলাদ ও ইসি আপিল বিভাগে পৃথক আবেদন করে, যা আজ চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করেন চেম্বার আদালত।