হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ: সংখ্যালঘুদের ওপর চাপ ক্রমেই বাড়ছে

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন যতই এগিয়ে আসছে, ধর্মীয় সংখ্যালঘু বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের ওপর চাপ ক্রমেই বাড়ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত এ অভিযোগ আনেন।

বিবৃতির তথ্য অনুযায়ী, বেশ কিছু প্রার্থী নির্বাচনী প্রচারে ধর্মীয় ও সাম্প্রদায়িক উসকানিমূলক বক্তব্য দিয়েছেন। কোনো কোনো ক্ষেত্রে সম্প্রদায়ের নাম উল্লেখ করেও ঘৃণা ছড়ানো হচ্ছে। কোথাও কোথাও হুমকি দিয়ে ভোটকেন্দ্রে না যেতে বলা হয়েছে। আবার কোথাও বলা হয়েছে, ভোটকেন্দ্রে গিয়ে বিশেষ মার্কায় ভোট দিতে হবে, নইলে খবর আছে। হুমকিদাতাদের নির্দেশ অনুযায়ী কেন্দ্রে গেলে বা না গেলে পরবর্তী সময়ে দেখে নেওয়া হবে বলেও হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

বিবৃতিতে রানা দাশগুপ্ত বলেন, এখনই যদি নির্বাচন কমিশন ও নিরাপত্তা রক্ষায় নিয়োজিত সব বাহিনী দ্রুত ও দৃঢ় পদক্ষেপ গ্রহণ না করে, তাহলে নির্বাচনের দিন ও ফল প্রকাশের পর সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতনের মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

সাম্প্রদায়িক ঘটনার তথ্য তুলে ধরতে গিয়ে সুনামগঞ্জ-১ ও ২, ঝিনাইদহ-১, বাগেরহাট-৩, গাইবান্ধা-২, সাতক্ষীরা-২, বরিশাল-২, যশোর-৪ ও চট্টগ্রাম-১২ আসনের উদাহরণ টানা হয়েছে বিবৃতিতে।