রাজশাহী বিশ্ববিদ্যালয়: সন্ধ্যায় ছাত্রদলের দেয়াললিখন, রাতে মুছে দিল ছাত্রলীগ

ছাত্রদলের ‘দেয়াললিখন’ মুছে ফেলছেন ছাত্রলীগ নেতারা। শনিবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাসস্ট্যান্ড এলাকায় | ছবি: সংগৃহীত

প্রতিনিধি রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় দেয়াললিখন (চিকামারা) করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। গতকাল শনিবার সন্ধ্যা ছয়টা থেকে এ কর্মসূচি শুরু করেন তাঁরা। একাডেমিক ভবন ছাড়াও ক্যাম্পাসের প্রধান ফটকের পাশে, কেন্দ্রীয় গ্রন্থাগার ও বাসে বিভিন্ন বার্তা লিখে দেন তাঁরা। জানতে পেরে রাত সাড়ে ১১টার দিকে এসব লেখা মুছে দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

দলীয় সূত্রে জানা যায়, সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচন ও কারাবন্দী নেতা-কর্মীর মুক্তির দাবিতে নবম দফা অবরোধের সমর্থনে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় দেয়াললিখন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। এসব দেয়ালে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একটি বক্তব্য লেখা হয়েছিল। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক সুলতান আহমেদের উদ্যোগে এ প্রচারণা চালানো হয়। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় শতাধিক দেয়াললিখন করেছিল তাঁরা।

এদিকে রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিবের নেতৃত্বে এসব দেয়াললিখন মুছে ফেলা হয়। তাঁরা জানান, ছাত্রদল দিনের বেলা আন্দোলন করতে ব্যর্থ হয়ে রাতের অন্ধকারের এসব দেয়াললিখন করেছে। ক্যাম্পাসকে অস্থিতিশীল করাসহ তাঁদের যেকোনো অপচেষ্টা প্রতিহত করতে তাঁরা সচেষ্ট।

ছাত্রদলের আহ্বায়ক সুলতান আহমেদ বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বার্তা বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীর কাছে পৌঁছে দেওয়ার জন্য তাঁরা দেয়াললিখন করেছেন। দেশে আজ ভোটাধিকার নেই। জনগণের অধিকার রক্ষায় তাঁরা আন্দোলন অব্যাহত রাখবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, তারেক রহমানের মিথ্যাচার ও কিছু বার্তা একাডেমিক ভবন ও বাসে লেখা হয়েছিল। দেয়াললিখনের নামে তাঁরা অপপ্রচার চালিয়েছে। মতিহারের সবুজ চত্বরে সন্ত্রাসী বাহিনীর কোনো চিহ্ন রাখা হবে না। তাঁরা সঙ্গে সঙ্গে সেগুলো মুছে দিয়েছেন।