কলকাতায় সাড়ম্বরে উদ্‌যাপিত বাংলাদেশের বিজয় দিবস

বাংলাদেশের ৫৩তম বিজয় দিবস উপলক্ষে কলকাতায় ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সেনা সদর ফোর্ট উইলিয়ামে বিজয় স্মারক স্তম্ভে মাল্যদান করা হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি কলকাতা: কলকাতায় যথাযোগ্য মর্যাদায় আজ শনিবার উদ্‌যাপিত হয়েছে বাংলাদেশের ৫৩তম বিজয় দিবস। একই সঙ্গে দিনটি সাড়ম্বরে উদ্‌যাপন করেছে ভারতীয় সেনাবাহিনীর কলকাতার পূর্বাঞ্চলীয় কমান্ডও। মহান বিজয় দিবসে পূর্বাঞ্চলীয় সেনা সদর কলকাতার ফোর্ট উইলিয়ামে সকালে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যোগ দেন ৪২ জন বীর মুক্তিযোদ্ধা, তাঁদের পরিবারের সদস্য, ৬ সেনা কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যরা। বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এম ডি মমিনউল্লাহ পাটোয়ারী।

কলকাতায় পূর্বাঞ্চলীয় সেনা সদর দপ্তর ফোর্ট উইলিয়ামে আজ সকালে বিজয় দিবসের অনুষ্ঠানের সূচনা হয়। ভারতের সেনাবাহিনীর কর্মকর্তারা বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধা ও পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের যোদ্ধাদের লড়াইকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। এ সময় মহান মুক্তিযুদ্ধে দুই দেশের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

কলকাতায় ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সেনা সদর ফোর্ট উইলিয়ামে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিজয় স্তম্ভ | ছবি: পদ্মা ট্রিবিউন

এদিন ফোর্ট উইলিয়ামে গড়া বিজয়ের স্মারক স্তম্ভে মাল্যদান করেন বাংলাদেশ ও ভারতের প্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধাসহ দুই দেশের সেনা কর্মকর্তারা।

তাঁদের মধ্যে ছিলেন ভারতের পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল আরপি কালিতা, বাংলাদেশের পক্ষে মেজর জেনারেল হুসেইন আল মোরশেদ, ভারতের সাবেক সেনাবাহিনী প্রধান শঙ্কর রায়চৌধুরী, সাবেক বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহাসহ দুই দেশের সেনা কর্মকর্তারা।

বীর শহীদদের প্রতি পুষ্পমাল্য অর্পণের পর ইস্টার্ন কমান্ডের জিওসি লেফটেন্যান্ট জেনারেল আরপি কালিতা তাঁর ভাষণে কৃতজ্ঞতার সঙ্গে মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাদের সঙ্গে বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের নিরলস সংগ্রামে বাংলাদেশের স্বাধীনতার পথ প্রশস্ত করার কথা স্মরণ করেন।

কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে বিজয় দিবসের অনুষ্ঠানের সূচনা হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

এদিন এই অনুষ্ঠানে পরিবেশন করা হয় দেশাত্মবোধক গান।

এদিকে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনও আজ বিজয় দিবস উদ্‌যাপন করে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। সকালে উপহাইকমিশন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে দিনের সূচনা হয়। দিনটির আনুষ্ঠানিক সূচনা করেন কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস। আজ থেকে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন চত্বরে শুরু হয়েছে দুই দিনব্যাপী বিজয় উৎসব। এই উৎসবে আলোচনা সভা, কবিতা পাঠের আসর ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে।