লালপুরের গণকবর জিয়ারত ও দোয়া

লালপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের উদ্যোগে গণকবর জিয়ারত ও দোয়া হয়  | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি লালপুর: নাটোরের লালপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের উদ্যোগে গণকবর জিয়ারত ও দোয়া হয়েছে।

শুক্রবার সকালে উপজেলার গণকবর জিয়াতরত ও দোয়ায় অংশগ্রহণ করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আখতার, নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেডের (নবেসুমি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত আমান আজিজ, লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিম আহম্মেদসহ বীর মুক্তিযোদ্ধা ও কর্মকর্তারা।

মহান মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের ৩০ মার্চ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত পাকবাহিনী রাজাকারদের সহায়তায় লালপুরের বিভিন্ন এলাকায় হত্যা, নির্যাতন, অগ্নিকান্ড ও লুটতরাজ চালায়। পাকবাহিনী বিতাড়িত হওয়ার মাধ্যমে ১৩ ডিসেম্বর ‘লালপুর মুক্ত’ হয়। ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হওয়ার পর ২৪ ডিসেম্বর লালপুর শ্রী সুন্দরী পাইলট হাইস্কুল মাঠে এক বিজয় উৎসব, আলোচনা সভা ও শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদনের পর আনুষ্ঠানিকভাবে লালপুরে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা হয়।

উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে জিয়ারত কার্যক্রম শুরু হয়। শহীদদের সম্মানে উপজেলার গণকবরগুলো জিয়ারত করা হয়।