ঢাকায় শুরু হয়েছে ‘আমার শহর, আমার খাবার’ প্রদর্শনী

রাজধানীর বাংলা একাডেমির নভেরা গ্যালারিতে শুক্রবার শুরু হয়েছে ‘আমার শহর, আমার খাবার’ প্রদর্শনী | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: ঢাকায় শুরু হয়েছে ‘আমার শহর, আমার খাবার’ প্রদর্শনী।  শুক্রবার বাংলা একাডেমির নভেরা গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। ১৬ ডিসেম্বর পর্যন্ত প্রদর্শনীটি ঘুরে দেখতে পারবেন সর্বস্তরের মানুষ।

প্রদর্শনীটি আয়োজনে সহযোগিতা করেছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। ঢাকা বিভাগের চার সিটি করপোরেশনে (ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ) নগর খাদ্যব্যবস্থায় সমাজের সব স্তরের মানুষের অন্তর্ভুক্তি, অভিঘাত সামলে নেওয়ার সক্ষমতা বৃদ্ধি এবং এই ব্যবস্থাকে টেকসই রূপ দেওয়ার লক্ষ্য নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এফএওর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা ফুড অ্যাজেন্ডা ২০৪১ প্রকল্পের বৃহত্তর রূপরেখায় ‘আমার শহর, আমার খাবার’ প্রদর্শনী অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। ওই প্রকল্প গবেষণা, প্রমাণভিত্তিক বিশ্লেষণ এবং একাধিক অংশীজনের মতামতের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

এফএওর প্রকল্প ব্যবস্থাপক পেড্রো গারজন ডেলভাক্স বলেন, ‘শহুরে জীবনে খাদ্যের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি ক্রমাগত পরিবর্তন হচ্ছে। ঢাকার মতো দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাওয়া শহরে এই পরিবর্তন আরও বেশি। আমাদের শহরের সঙ্গে আমাদের খাবারের সম্পর্ক এবং এ ধরনের বিষয়গুলো যদি আমরা বিনোদনের দিক দিয়ে চিন্তা করি, তাহলে তা আজ ও আগামী দিনে আরও ভালো স্বতন্ত্র ও সামগ্রিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমার শহর, আমার খাবার’ প্রদর্শনীতে স্বাস্থ্যকর খাবার ও ঢাকার খাদ্যব্যবস্থাকে কেন্দ্র করে মানচিত্র, তথ্যচিত্র, খেলাসহ বিভিন্ন আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা প্রদর্শনী চলছে। ঢাকা শহরের খাবারগুলো নিয়ে নতুনভাবে চিন্তাভাবনা করা এর অন্যতম উদ্দেশ্য।