ঢাবিতে ছাত্রলীগের আয়োজন ‘মেট্রো অ্যাট টিএসসি: থ্যাংক ইউ শেখ হাসিনা’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ঢাবি ছাত্রলীগের আয়োজন | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঢাবি: দেশের প্রথম বিদ্যুৎ চালিত ও দ্রুতগতির গণপরিবহন ব্যবস্থা মেট্রোরেলের একটি স্টেশন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে স্থাপন করায় দিনভর নাচে–গানে, মূকাভিনয়, আর্ট ক্যাম্পসহ নানা আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছে ছাত্রলীগ।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারীরা এ আয়োজন করে।

তবে মেট্রোরেলের প্রচারে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য ঢেকে দেওয়ায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের (একাংশ) ঢাবি সংসদ। 

‘মেট্রো অ্যাট টিএসসি: থ্যাংক ইউ শেখ হাসিনা’—শীর্ষক আয়োজনে ছিল— আনন্দ র‍্যালি, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে গান ও নৃত্য পরিবেশন, সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের তথ্য সমৃদ্ধ প্ল্যাকার্ড, পোস্টার ও ভিজ্যুয়াল প্রদর্শনী, রাজু ভাস্কর্যের পাদদেশে আলপনা অঙ্কন, আর্ট ক্যাম্প, অ্যাকশন পেইন্টিং, গণস্বাক্ষর কর্মসূচি, রঙ্গ উৎসব—ইত্যাদি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ঢাবি ছাত্রলীগের আয়োজন | ছবি: পদ্মা ট্রিবিউন

সকাল সাড়ে ১০টায় বিজয়ের গান দিয়ে এ অনুষ্ঠান শুরু হয় ৷ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গান, নৃত্য পরিবেশন, ‘মেট্রো অ্যাট টিএসসি’ শিরোনামের আর্ট ক্যাম্প এবং ‘আমাদের মেট্রোরেল উপহার দেওয়ার জন্য ধন্যবাদ শেখ হাসিনা’ শিরোনামে একটি গণস্বাক্ষর কর্মসূচিও করে ছাত্রলীগ। 

বিকেল ৪টা থেকে টিএসসিভিত্তিক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন মূকাভিনয়, আবৃত্তি সংসদ কবিতা আবৃত্তি, নাট্য সংসদ পথনাটক ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ গান ও নৃত্য পরিবেশন করে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি ব্যান্ড মিউজিক পরিবেশন ও আইটি সোসাইটি একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করে। 

সন্ধ্যা ৬টায় তানভীর হাসান সৈকতের প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ভিত্তিক প্ল্যাটফর্ম ‘উন্মুক্ত লাইব্রেরি’র পক্ষ থেকে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ চলচ্চিত্র প্রদর্শন করা হয়। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ঢাবি ছাত্রলীগের আয়োজন | ছবি: পদ্মা ট্রিবিউন

সার্বিক বিষয়ে তানভীর হাসান সৈকত বলেন, ‘মেট্রোরেলের একটি স্টেশন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি উপকণ্ঠে স্থাপিত হয়েছে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এক নতুন দিগন্তের উন্মোচন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বন্ধুরা এই স্টেশনটির মাধ্যমে সরাসরি মেট্রোরেল সুবিধা পাবে। দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময় সাশ্রয়ী, বিদ্যুৎচালিত ও পরিবেশবান্ধব অত্যাধুনিক গণপরিবহন ব্যবস্থার প্রবর্তনকে স্বাগত জানাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।’

এদিকে মেট্রোরেলের প্রচার করতে গিয়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের মুখ ঢেকে দেওয়ার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের (একাংশ) ঢাবি সংসদ। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্যাম্পাসের বুক চিরে মেট্রোরেল যাওয়ার অগণতান্ত্রিক পরিকল্পনার শুরু থেকেই এর বিরোধিতা করে এসেছেন সাধারণ শিক্ষার্থীরা। বারবার যৌক্তিক আন্দোলনের ওপর সরকারদলীয় ছাত্রসংগঠন হামলা হয়েছে।