নির্বাচনী সভায় বিরিয়ানি খাইয়ে শোকজ পেলেন নৌকার প্রার্থী

চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল | ছবি: সংগৃহীত

প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলকে আচরণবিধি ভঙ্গ করে নির্বাচনী প্রচারণারা দায়ে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। আজ শনিবার দুপুরে নৌকার প্রার্থী ডা. শিমুলকে এ কারণ দর্শানোর চিঠি দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ এম সারওয়ার জাহান।

চিঠিতে বলা হয়—ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় কেন বিধি মোতাবেক ব্যবস্থা নিতে নির্বাচন কমিশন বরাবর সুপারিশ করা হবে না, রোববার বেলা ১১টায় সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা প্রদান করার জন্য নির্দেশ প্রদান করেন নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান।

স্থানীয় বাসিন্দা ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গতকাল শুক্রবার দুপুরে শিবগঞ্জ উপজেলার মনাকষায় অনুষ্ঠিত মতবিনিময় সভার আয়োজন করে সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুল নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করেন। সভার ব্যানারে লেখা ছিল—‘নৌকা প্রতীকের প্রার্থীকে বিজয়ী করার লক্ষ্যে মতবিনিময় সভা।’

মতবিনিময় সভায় প্রায় দেড় হাজার মানুষ উপস্থিত ছিলেন। সভায় গত ৫ বছরে নিজের মেয়াদকালের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে বক্তব্য রাখেন তিনি। এ সময় ভবিষ্যতে এলাকার উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে সংসদ সদস্য নৌকার পক্ষে ভোট চেয়েছেন। পরে এ সভা শেষে অংশগ্রহণকারীদের দুপুরের খাবার খাওয়ানো হয়। সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও স্থানীয় ভোটারেরা।

চিঠির সূত্রে জানা যায়, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী প্রতীক বরাদ্দের আগে উন্মুক্ত স্থানে সভা করে ভোট প্রার্থনা বা নির্বাচনী প্রচার-প্রচারণা চালানো যাবে না। এ ছাড়াও ভোটারদের কোনো কোমল পানীয় বা খাদ্য পরিবেশন বা উপহার দেওয়া যাবে না। কিন্তু নির্বাচনী প্রচারণা চালানোর নির্দিষ্ট সময়ের আগেই নির্বাচনী প্রচারণা চালানো ও প্রচারণার উদ্দেশ্যে ভোজের আয়োজন করে গণজমায়েত করায় আচরণবিধিমালার ৬ (খ), (গ), ১০ (চ) ও ১২ এর লঙ্ঘন করায় এমপি ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলকে শোকজ করা হয়।

এ বিষয়ে মন্তব্যের জন্য সামিল উদ্দিন আহমেদ শিমুলের সঙ্গে তার ব্যবহৃত মোবাইল নম্বরে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি কল রিসিভ করেননি।