তফসিল ঘোষণার বিরুদ্ধে ইসলামী আন্দোলনের বিক্ষোভে পুলিশি বাধা

নির্বাচন কমিশন (ইসি) অভিমুখে ইসলামী আন্দোলনের ‘গণমিছিল’ শান্তিনগরে আটকে দিয়েছে পুলিশ। আজ বুধবার বিকেলে | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: তফসিল ঘোষণার বিরুদ্ধে আজ বুধবার ঢাকায় নির্বাচন কমিশন (ইসি) অভিমুখে ইসলামী আন্দোলনের ‘গণমিছিল’ পুলিশের বাধায় শেষ হয়েছে। দলটির মিছিলে পুলিশ বাধা দেয় শান্তিনগর মোড়ে, সেখানেই সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে তারা কর্মসূচি শেষ করে।

এর আগে আজ বেলা সাড়ে তিনটার দিকে বায়তুল মোকাররম মসজিদের উত্তর ফটকে সমাবেশ করে বাংলাদেশ ইসলামী আন্দোলন। সমাবেশের পর বায়তুল মোকাররমের উত্তর ফটক থেকে শুরু হয়ে নাইটিঙ্গেল মোড়, কাকরাইল হয়ে শান্তিনগর চৌরাস্তায় পুলিশের বাধার মুখে পড়ে গণমিছিলটি।

পুলিশ শান্তিনগর মোড়ে সড়কের তিন দিক থেকে কাঁটাতারের বেষ্টনী দিয়ে বাধা সৃষ্টি করে। নেতা–কর্মীরা নিরাপত্তার বেষ্টনী সরিয়ে দেওয়ারও চেষ্টা করেন। তবে শেষ পর্যন্ত পুলিশের সেই বাধার মুখে সংক্ষিপ্ত সমাবেশে ইসলামী আন্দোলনের যুগ্ম মহাসচিব অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদ জানাতে বৃহস্পতিবার জেলায় জেলায় বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেন।

এই মিছিলের আগে বায়তুল মোকাররমের উত্তর ফটকে সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ বলেন, ‘বর্তমান সরকারের আনুগত্য করে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করতে যাচ্ছে। এই দলদাস কমিশনের অধীনে জনগণ কোনো নির্বাচন চায় না। সকল বিরোধী দলের দাবি উপেক্ষা করে যে নির্বাচন করছে, এই নির্বাচন করা হলে জনগণ এক হয়ে প্রতিরোধে মাঠে নামতে বাধ্য হবে।’

এদিকে মিছিলটি শুরু হওয়ার পর থেকে এ সড়ক দিয়ে যান চলাচল বন্ধ ছিল। তবে বিকেল সোয়া চারটা থেকে এসব সড়ক দিয়ে যান চলাচল স্বাভাবিক হয়।

মিছিলে বাধা দেওয়ার বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপকমিশনার মো. আশরাফ হোসেন বলেছেন, জনদুর্ভোগের কথা চিন্তা করে মিছিলটি সামনে যেতে দেওয়া হয়নি।

আজ সন্ধ্যা সাতটায় জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করবে ইসি। এর বিরুদ্ধেই ইসলামী আন্দোলন ইসি অভিমুখে মিছিলের কর্মসূচি নিয়েছিল।