জাসদের প্রতিষ্ঠাবার্ষিকী: জামায়াত, জঙ্গি ও বিএনপিকে ক্ষমতার বাইরে রাখতে হবে

জাসদের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় বক্তব্য দেন হাসানুল হক ইনু | ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক কর্মসূচির নামে বিএনপি ও জামায়াত দেশে তাণ্ডব চালাচ্ছে বলে অভিযোগ করেছেন ১৪–দলীয় জোটের নেতারা। তাঁরা বলেছেন, দেশকে অস্থিতিশীল করতে চাইলেও তা হতে দেওয়া হবে না।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানেই নেতারা এসব কথা বলেন।

সভায় সভাপতির বক্তব্যে জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে যথাসময়ে নির্বাচন করতে হবে। রাজাকার ও বিএনপি সন্ত্রাসী চক্রের সঙ্গে জাতীয় ঐক্যের নামে কোনো মীমাংসা করা যাবে না।

‘বিএনপি–জামায়াতের আসল উদ্দেশ্য সহিংসতা করে নির্বাচন বানচাল করা’ উল্লেখ করে হাসানুল হক বলেন, তাদের উদ্দেশ্য নিরপেক্ষ নির্বাচন নয়, অসাংবিধানিক সরকারকে ক্ষমতায় আনা। হাসানুল হক মুক্তিযুদ্ধের চেতনা ধরে রাখতে জামায়াত, জঙ্গি ও বিএনপির সন্ত্রাসী চক্রকে দমন করার পাশাপাশি ক্ষমতার বাইরে রাখার আহ্বান জানান।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, ‘বিএনপি-জামায়াতের ২৮ অক্টোবরের তাণ্ডব বিদেশি রাষ্ট্রদূতদের দেখানো হলে তাঁরা কোনো কথা বলেনি। এই কথা না বলার মধ্যেই অনেক কথা রয়েছে। তাঁরা এ দেশে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন সহজে করতে দেবেন না।’

সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু উপস্থিত ছিলেন না। তাঁর লিখিত বক্তব্য পড়ে শোনান জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন। আমু লিখিত বক্তব্যে বলেন, হরতাল ও অবরোধের নামে বিএনপি কর্মীরা বাস পুড়িয়ে মানুষ হত্যায় নেমেছে। তারা দেশকে অস্থিতিশীল করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাচ্ছে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, গণতন্ত্রী পার্টির সভাপতি শাহাদাত হোসেন, জাসদের কার্যকরী সভাপতি রবিউল আলম, সাধারণ সম্পাদক শিরীন আখতার প্রমুখ। সভা পরিচালনা করেন জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক নইমুল আহসান।