ঈশ্বরদীতে জাতীয় সমবায় দিবস পালন

জাতীয় পদকপ্রাপ্ত তন্ময় ডেইরি ফার্মের স্বত্বাধিকারী আমিরুল ইসলামকে সম্মাননা স্মারক প্রদান করা হয় | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রতিনিধি ঈশ্বরদী: সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ- এই প্রতিপাদ্য নিয়ে পাবনার ঈশ্বরদীতে ৫২তম জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে।

শনিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন ও  সমবায় বিভাগ।

সকালে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এরআগে দিবসের র্যালি বের হয়ে।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাশের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- উপজেলা  পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস। সূচনা বক্তব্য দেন উপজেলা সমবায় কর্মকর্তা আকন্দ রাব্বেউল্লাহ মানিক।  

জাতীয় সমবায় দিবসের র‌্যালি | ছবি: পদ্মা ট্রিবিউন 

মাধ্যমিক শিক্ষার একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, আতিয়া ফেরদৌস কাকলী, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, উপজেলা কৃষক লীগের যুগ্ন আহবায়ক মুরাদ আলী মালিথা, জাতীয় পদকপ্রাপ্ত তন্ময় ডেইরি ফার্মের স্বত্বাধিকারী আমিরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) টি.এম. রাহসিন কবির, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, নজরুল ইসলাম মিন্টু ও সাদেক আলী বিশ্বাস প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় নায়েব আলী বিশ্বাস বলেন, ক্ষুধা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়তে দেশে সমবায় আন্দোলন শুরু করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সমবায়ের মাধ্যমে লোকজন ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার পাশাপাশি দেশও উপকৃত হয়। কিন্তু জাতির পিতাকে স্ব-পরিবারে হত্যা করার পর  দেশে সমবায় আন্দোলনের মূল উদ্দেশ্য ব্যাহত হয়। বর্তমান সরকার সমবায় আন্দোলনকে জোড়দার করতে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। এখন এ সমবায়ের মাধ্যমে অনেক কর্মসংস্থান সৃষ্টি হওয়ার পাশাপাশি দারিদ্র বিমোচনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

পরে প্রধান অতিথি শ্রেষ্ট সমবায় সমিতিদের ক্রেস্ট ও সনদ তুলে দেন।