বন্ধ পোশাক কারখানা খুলবে শনিবার, শ্রমিকদের কাজে ফেরার অনুরোধ

পোশাকশিল্প | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: মজুরি বৃদ্ধির দাবিতে পোশাকশ্রমিকদের আন্দোলনের মুখে মিরপুর, গাজীপুর ও আশুলিয়ায় বন্ধ হওয়া পোশাক কারখানাগুলো শনিবার থেকে খুলবে। তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ এই ঘোষণা দিয়েছে। একই সঙ্গে সংগঠনটি শ্রমিকদের কাজে যোগ দিতে অনুরোধ করেছে।  

বিষয়টি নিশ্চিত করে বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, ‘আমরা বন্ধ কারখানার মালিকদের শনিবার থেকে কারখানা খুলতে বলেছি। কারণ, কারখানাগুলোয় কাজের চাপ আছে। তা ছাড়া আগামী মঙ্গলবার নিম্নতম মজুরি বোর্ডের সভায় মজুরি নির্ধারণ হয়ে যাবে।’ তিনি জানান, শনিবার থেকে কাজে যোগ দেওয়ার জন্য শ্রমিকদের অনুরোধ জানাতে কারখানাগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

নতুন করে আবার বিশৃঙ্খলার শঙ্কা রয়েছে কি না, জানতে চাইলে বিজিএমইএর এই সহসভাপতি বলেন, ‘শিল্পাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সহযোগিতা করবেন। তারপরও কোনো কারখানার শ্রমিক যদি কাজ না করে বিশৃঙ্খলা করেন, তাহলে আমরা মালিকদের শ্রম আইনের ১৩ (১) ধারায় কারখানা বন্ধ করে দেওয়ার নির্দেশনা দিয়েছি।’

চলতি বছরের এপ্রিলে পোশাকশ্রমিকদের মজুরি নির্ধারণে সরকার নিম্নতম মজুর বোর্ড গঠন করে। গত ২২ অক্টোবর বোর্ডের চতুর্থ সভায় শ্রমিকপক্ষের প্রতিনিধি ২০ হাজার ৩৯৩ টাকা ন্যূনতম মজুরি প্রস্তাব করেন। এর বিপরীতে মালিকপক্ষ প্রায় অর্ধেক বা ১০ হাজার ৪০০ টাকা মজুরির প্রস্তাব দেয়। পরদিন থেকেই মজুরি বৃদ্ধির দাবিতে গাজীপুরে শ্রমিকেরা আন্দোলন নামেন। পরে আশুলিয়া ও সাভারে শ্রম অসন্তোষ ছড়ায়। গত সোমবার দুজন শ্রমিক নিহত হন। এরপর আন্দোলন আরও সহিংস হয়ে উঠলে মালিকেরা কারখানা বন্ধ করতে শুরু করেন। গত বৃহস্পতিবার মিরপুর ও গাজীপুরে শ্রমিক বিক্ষোভ হয়েছে। ওই দিন বিভিন্ন এলাকায় ৬৫০টি পোশাক কারখানা বন্ধ ছিল। তার মধ্যে ছিল মিরপুরের ২৩৫টি, আশুলিয়ার ৩৫টি ও গাজীপুরের ৩৮৬টি কারখানা।