অনিবার্য কারণে নভেম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন হচ্ছে না

রাজশাহী বিশ্ববিদ্যালয় | ফাইল ছবি

প্রতিনিধি রাজশাহী বিশ্ববিদ্যালয়: চলতি নভেম্বরে অনুষ্ঠেয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তন স্থগিত ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অনিবার্য কারণবশত বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তন ২০২৩ সালের নভেম্বরে অনুষ্ঠান করা সম্ভব হচ্ছে না। সমাবর্তনের নতুন তারিখ পরবর্তী সময়ে জানানো হবে।’

জানতে চাইলে অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, একটা সমাবর্তনের আয়োজন করতে অন্তত ৬০ দিন সময় লাগে। এখন পর্যন্ত আচার্য ও রাষ্ট্রপতি তাঁদের সময় দিতে পারেননি। তাই আপাতত সমাবর্তনের তারিখ স্থগিত করা হয়েছে। রাষ্ট্রপতির নির্দেশ পেলে তাঁরা পরবর্তী সময়ে নতুন তারিখ জানিয়ে দেবেন।

এর আগে গত ৪ সেপ্টেম্বর এক বিজ্ঞপ্তির মাধ্যমে নভেম্বর মাসে দ্বাদশ সমাবর্তনের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে রাষ্ট্রপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিনের সভাপতিত্ব করার কথা ছিল।

সমাবর্তনে ২০১৭ ও ২০১৮ সালের স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস ও ডিভিএম এবং ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত এমফিল, এমডি ও পিএইচডি অর্জনকারীরা অংশ নিতে পারবেন। এর আগে ২০১৯ সালের ৩০ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১১তম সমাবর্তন অনুষ্ঠিত হয়।