রাতে চারঘাটে রেললাইনে আগুন, সকালে রাজশাহী নগরে ককটেল বিস্ফোরণ

রাজশাহীর চারঘাটের বাসুপাড়া এলাকায়। বুধবার দিবাগত রাত দেড়টায় | ছবি : সংগৃহীত

প্রতিনিধি রাজশাহী: রাজশাহীতে গভীর রাতে রেললাইনে নাশকতা করার চেষ্টা করা হয়েছে। বুধবার দিবাগত রাত দেড়টার দিকে চারঘাট উপজেলার বাসুপাড়া রেলওয়ে ব্রিজে দুর্বৃত্তরা গাড়ির টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয়। পরে তাৎক্ষণিকভাবে নিরাপত্তাকর্মীরা আগুন নিভিয়ে ফেলেন।

চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এস এম সিদ্দিকুর রহমান বলেন, দুর্বৃত্তরা গভীর রাতে রেললাইনে আগুন দেওয়ার চেষ্টা করে। খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয় এবং আগুন নিয়ন্ত্রণে আনে। সেখান থেকে দুটি টায়ার জব্দ করা হয়।

পশ্চিমাঞ্চল রেলের চিফ কমান্ড্যান্ড আশরাফুর ইসলাম বলেন, দুর্বৃত্তরা চেষ্টা করেছিল, তবে নিরাপত্তাকর্মীদের কারণে তা সম্ভব হয়নি। রাজশাহী-ঢাকা রুটে ট্রেন চলাচল স্বাভাবিক আছে।

এর আগে ঈশ্বরদীতে বাংলাদেশ-ভারত রুটে চলাচল করা ট্রেনকে উদ্দেশ্য করে মঙ্গলবার দুপুর ১২টার দিকে ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা।

এদিকে আজ বৃহস্পতিবার ভোরে রাজশাহী নগরে জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ও বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদল হরতাল সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে। এসব মিছিল থেকে ককটেল বিস্ফোরণের অভিযোগ পাওয়া গেছে। এসব ঘটনায় পুলিশ একজনকে আটকের কথা বলেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, আজ সকাল সাড়ে সাতটার দিকে নগরের বিনোদপুর ও চৌদ্দপায় এলাকায় মিছিল বের করে জামায়াতে ইসলামীর ব্যানারে। মিছিল থেকে রাস্তায় ইট ভেঙে ফেলা হয়। রাস্তা অবরোধও করা হয়। স্থানীয় ব্যক্তিরা বলছেন, এই মিছিল দুটি বিস্ফোরণের আওয়াজ শুনেছেন তাঁরা। এদিকে ছাত্রদল বিনোদপুর এলাকায় আজ ভোরে মিছিল করেছে। সেখানেও একটি ককটেল বিস্ফোরণ ঘটেছে বলে স্থানীয় ব্যক্তিরা জানিয়েছেন।

এ ছাড়া জামায়াতে ইসলামী নগরের কাশিয়াডাঙ্গা এলাকাতেও অবরোধ সমর্থনে মিছিল করেছে। ছাত্রদল পবা উপজেলার কাটাখালী পৌরসভায় মিছিল করেছে।
জামায়াতের রাজশাহী নগরের প্রচার সেক্রেটারি সারোয়ার জাহান বলেন, সকালে তাঁরা নগরের চৌদ্দপায় ও কাশিয়াডাঙ্গা এলাকায় বিক্ষোভ মিছিল করেছেন। তাঁরা কোনো বিস্ফোরণের খবর জানেন না।

রাজশাহী নগর পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (মিডিয়া) মো. জামিরুল ইসলাম বলেন, মিছিলের ঘটনা তাঁরা শুনেছেন। সেখান থেকে বিস্ফোরণের আওয়াজও এসেছে বলে শোনা গেছে। তবে কী বিস্ফোরণ হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। এ বিষয়ে পুলিশ তদন্ত করছে। এসব ঘটনায় একজনকে আটক করা হয়েছে।

এদিকে অবরোধের তৃতীয় দিনেও দূরপাল্লার বাস রাজশাহী থেকে ছেড়ে যায়নি। তবে স্থানীয় জেলা, উপজেলাগুলোতে চলা বাসগুলোতেও যাত্রী মিলছে আজ। একই সঙ্গে লোকজন দূরদূরান্তে গেলেও সিএনজিচালিত অটোরিকশা, হিউম্যান হলারের মতো পরিবহন ব্যবহার করছেন।

রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মতিউল হক বলেন, আজ তাঁরা যাত্রী পাচ্ছেন। সকাল থেকে কিছু জেলা, উপজেলায় বাস ছেড়ে গেছে। বিকেল থেকে দূরপাল্লার বাসগুলোও চলবে। যাত্রীরা এসে টিকিট কিনছেন।