ঈশ্বরদীতে ২ দিনব্যাপী ত্রিদেশীয় কবিতা উৎসব

তিন দেশের কবি, সাহিত্যিক ও সাংবাদিকদের অংশগ্রহণে পাবনার ঈশ্বরদীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ত্রিদেশীয় কবিতা উৎসব’ | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: বাংলাদেশ, ভারত ও নেপালের কবি, সাহিত্যিক ও সাংবাদিকদের অংশগ্রহণে পাবনার ঈশ্বরদীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ত্রিদেশীয় কবিতা উৎসব’। শনিবার বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে এই কবিতা উৎসবের আয়োজন করেছে ঈশ্বরদী নোঙর সাহিত্য গোষ্ঠী।

শনিবার বেলা সাড়ে ১১টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে এ ‘ত্রিদেশীয় কবিতা উৎসব’ শুরু হয়। পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস প্রধান অতিথি হিসেবে এই উৎসবের উদ্বোধন করেন। এর আগে বাংলাদেশ, ভারত ও নেপালের কবি, সাহিত্যিক, সাংবাদিক ও অতিথিদের উত্তরীয় ও অনুষ্ঠানের ব্যাচ পরিধানের মধ্য দিয়ে সংবর্ধনা দেওয়া হয়।

কবিতা উৎসবের প্রথম দিন মোট চারটি পর্বের আয়োজনের মধ্যে ছিল আলোচনা সভা, স্বরচিত কবিতা আবৃত্তি, নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও সম্মাননা স্মারক প্রদান, কবিতা পাঠ, গান ও গিটারসহ বাদ্যযন্ত্র পরিবেশন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। উদ্বোধন পর্বে শুভেচ্ছা বক্তব্য দেন সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাস ও নেপালের সাহিত্যিক প্রমোদ প্রধান।

বক্তব্য দিচ্ছেন নুরুজ্জামান বিশ্বাস এমপি | ছবি: পদ্মা ট্রিবিউন

কবিতা উৎসব অনুষ্ঠানের সভাপতি লুৎফর রহমানের সভাপতিত্বে এবং আতাউর রহমান বাবলু, ওহিদুজ্জামান টিপু ও শাম্মী আক্তার স্মৃতির যৌথ সঞ্চালনায় উৎসবে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, প্রফেসর আখতার হোসেন, উদয়নাথ লাহেড়ি, নেপালের কাঠমুন্ডু থেকে আগত শিশুসাহিত্যিক ও গবেষক প্রমোদ প্রধান, বিজয় রাজ আচার্য ও নেত্রা তামাং, ভারতের পশ্চিমবঙ্গের কবি ও প্রাবন্ধিক মানিক চন্দ্র পণ্ডিত, শিক্ষাবিদ ও লেখক ড. সত্যজিৎ গোস্বামী, পশ্চিমবঙ্গের সাহিত্য সমালোচক অতনু কুমার বাসু, কোলকাতার বর্ষীয়ান নাট্যকর্মী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সত্যকাম বাগচী, রবীন্দ্রসংগীত ও নজরুলগীতির শিল্পী সঞ্জীব ব্রজবাসী, ফটোজার্নালিস্ট রাহুল সরকার, পশ্চিমবঙ্গের নকশাবীদ ও গিটারবাদক প্রসাদ রঞ্জন ও সাংবাদিক আব্দুল কাউয়ুম। এ ছাড়া স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক মালিথা, কবি মুরাদ মালিথাসহ ত্রিদেশীয় কবিতা উৎসবে শতাধিক কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মী উপস্থিত ছিলেন।

নুরুজ্জামান বিশ্বাস এমপি বাংলাদেশ, ভারত ও নেপালের কবি, সাহিত্যিক ও সাংবাদিকদের ফুল দিয়ে বরণ করছেন | ছবি: পদ্মা ট্রিবিউন

এর আগে শুক্রবার রাতে সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের প্রশিক্ষণ মিলনায়তনে নোঙর সাহিত্য গোষ্ঠীর উপদেষ্টা ও প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. ওমর আলীর সভাপতিত্বে ত্রিদেশীয় কবি-সাহিত্যিকদের এক ‘আড্ডা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভিন্নধর্মী এই আড্ডায় কবিতাপাঠ ও গানের আসর করা হয়। আগামীকাল রোববার সন্ধ্যায় দুই দিনব্যাপী ‘ত্রিদেশীয় কবিতা উৎসব’ সমাপ্ত হবে।

বক্তব্য দিচ্ছেন কাঠমুন্ডুর শিশুসাহিত্যিক ও গবেষক প্রমোদ প্রধান | ছবি: পদ্মা ট্রিবিউন

নোঙরের উপদেষ্টা ড. ওমর আলী বলেন, ‘বাংলা, ভারত ও নেপালের সাহিত্য-সংস্কৃতি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা এবং তিন দেশের কবি-সাহিত্যিকদের এই সম্মেলন আনতে পারা আমাদের জন্য অনেক গর্ব ও আনন্দের। এটি শুধু কবিতা উৎসব নয়, এখানে তিন দেশের সাহিত্য-সংস্কৃতির আদান-প্রদান হয়েছে। এতে বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী ভারত ও নেপালের সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার হবে। আগামীতেও এ ধরনের আয়োজন করার পরিকল্পনা রয়েছে।’

জাতীয় সংগীতে কষ্ঠ মেলান উপস্থিত সকলে | ছবি: পদ্মা ট্রিবিউন