ঈশ্বরদীর বেপজা পাবলিক স্কুলে বিজ্ঞান মেলা

অতিথিরা সবগুলো প্রকল্প ঘুরে ঘুরে দেখে শিশুদের কাছ থেকে তার ব্যাখ্যা শোনেন | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: ঈশ্বরদীর বেপজা পাবলিক স্কুল এন্ড কলেজে বিজ্ঞান মেলা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীরা বিজ্ঞান মেলায় দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় তাঁদের প্রকল্পে তুলে ধরে।

সোমবার সকালে বিদ্যালয় প্রশাসনিক ভবনে স্কুল কর্তৃপক্ষ এ মেলার আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন ঈশ্বরদী ইপিজেডের নির্বাহী পরিচালক মো. আনিসুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মেধা বিকাশের জন্য উপযোগী এমন একটি আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি।

শিক্ষা প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অলোক কুমারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ওয়াহেদুজ্জামান ও উপজেলা একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম। 

শিক্ষার্থীদের বিজ্ঞান প্রকল্পের প্রদর্শনী | ছবি: পদ্মা ট্রিবিউন

কর্তৃপক্ষ জানায়, মেলায় শিক্ষার্থীরা মোট চারটি গ্রুপে ১০০টি প্রকল্প জমা দেয়। দ্বিতীয় অধিবেশনে সেরা প্রকল্পগুলোকে পুরস্কৃত করা হয়। শিক্ষার্থীরা বিজ্ঞান মেলায় দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় তাদের প্রকল্পে তুলে ধরে। কেউ জ্বালানিতে চাপ কমাতে বানিয়েছে সোলার প্যানেলের প্রকল্প। কেউ ঈশ্বরদীর জন্য বিশুদ্ধ বায়ু নিশ্চিত করতে এনেছে ফ্রেশ এয়ার প্রকল্প, বিদ্যুৎ সাশ্রয়ে অটোমেটিক ইলেক্ট্রিক লাইটের প্রকল্প নিয়ে এসেছে একজন। আরেকজন বৃষ্টির পানি ধরে রেখে তা দিয়ে সুপেয় পানির প্রকল্প বানিয়েছে যাতে মাটির গভীর থেকে আর তুলতে না হয় পানি। ভূতলে ক্রমেই নেমে যাওয়া পানির স্তরে আর যেনো চাপ না পড়ে।

অংশগ্রহণকারীরা ছাড়াও স্কুলের সকল শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও অন্য অতিথিরা এই বিজ্ঞান মেলা ঘুরে দেখেন। অভিভাবকরা তাঁদের সন্তানদের এমন বিজ্ঞান মনস্ক ভাবে তৈরি করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।