নওগাঁয় ছয় আসনের মধ্যে দুটিতে আওয়ামী লীগের নতুন মুখ

সৌরেন্দ্রনাথ চক্রবর্তী ও নাহিদ মোর্শেদ | ছবি: সংগৃহীত

প্রতিনিধি নওগাঁ: নওগাঁর ছয়টি সংসদীয় আসনে আওয়ামী লীগের টিকিট পাওয়া দুজন এবার নতুন মুখ। তাঁরা হলেন নওগাঁ-৩ (মহাদেবপুর ও বদলগাছি) আসনে জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক আমলা সৌরেন্দ্রনাথ চক্রবর্তী ও নওগাঁ-৪ (মান্দা) মান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাহিদ মোর্শেদ।

জেলার অন্য চারটি সংসদীয় আসনে বর্তমান সংসদ সদস্যদের ওপরই ভরসা রেখেছে আওয়ামী লীগ। তাঁরা হলেন নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনে খাদ্যমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার, নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনে শহীদুজ্জামান সরকার, নওগাঁ-৫ (নওগাঁ সদর) আসনে নিজাম উদ্দিন জলিল ও নওগাঁ-৬ (রানীনগর ও আত্রাই) আসনে আনোয়ার হোসেন।

দলীয় সূত্রে জানা যায়, নওগাঁর ছয়টি সংসদীয় আসনে দলের মনোনয়ন চেয়ে আবেদন করেছিলেন ৪৬ জন। এঁদের মধ্যে বাবা-ছেলে, সাবেক আমলাসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের রাজনীতিক ছিলেন।

মহাদেবপুর ও বদলগাছি উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৩ আসনে সরকারের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সাবেক জ্যেষ্ঠ সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী মনোনয়ন পাওয়ায় মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সৌরেন্দ্রনাথ চক্রবর্তীর সমর্থকেরা সামাজিক যোগাযোগমাধ্যমে অভিনন্দন বার্তা দিয়ে পোস্ট দিচ্ছেন।

অন্যদিকে মনোনয়নবঞ্চিত অন্য নেতাদের সমর্থকেরা বলছেন, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন যাঁকে দেওয়া হয়েছে তিনি একজন অরাজনৈতিক ব্যক্তি। ফলাফল কী হয়, তার জন্য আগামী ৭ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে। এই আসনের বর্তমান সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার। আসনটি থেকে তিনি পরপর দুবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

সৌরেন্দ্রনাথ চক্রবর্তী ও বর্তমান সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার ছাড়াও আসনটি থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করতে চেয়ে, দলের মনোনয়ন চেয়ে আবেদন করেছিলেন আরও পাঁচজন। দলীয় মনোনয়ন চাওয়া অপর পাঁচ ব্যক্তি হলেন সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক সচিব এনামুল কবির ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য প্রয়াত আকরাম হোসেন চৌধুরীর স্ত্রী মাহফুজা আকরাম, বদলগাছি উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মাহবুবুল হক ও বর্তমান সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদারের ছেলে সাকলাইন মাহমুদ।

নওগাঁ-৪ (মান্দা) আসনের বর্তমান সংসদ সদস্য ইমাজ উদ্দিন প্রামাণিক ২০১৪-২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্র্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নওগাঁ-৪ আসন থেকে পাঁচবার আওয়ামী লীগের প্রার্থী হিসেবে এবং একবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ছাড়াও এই আসন থেকে আরও ১১ জন দলীয় মনোনয়নের জন্য আবেদন করেছিলেন। তাঁরা হলেন জেলা আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক ব্রহানী সুলতান গামা, জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক আব্দুল্লাহেল বাকী, মান্দা উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মণ্ডল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাহিদ মোর্শেদ, উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য আব্দুল মান্নান ও আব্দুল লতিফ শেখ, মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান এমদাদুল হক মোল্লা, বর্তমান সংসদ সদস্য ইমাজ উদ্দিন প্রামাণিকের ছেলে শাফায়াত জামিল, আওয়ামী লীগ নেতা সুলতান রায়হান, আফজাল হোসেন ও আবুল কালাম আজাদ। এঁদের সবাইকে পেছনে ফেলে মনোনয়ন পেয়েছেন মান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তরুণ রাজনৈতিক নাহিদ মোর্শেদ। তাঁর মনোনয়ন নিশ্চিত হওয়ার পর মান্দা উপজেলা সদরে আজ বিকেল সাড়ে ৫টার দিকে আনন্দমিছিল বের করেন তাঁর কর্মী-সমর্থকেরা।