বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র-রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান অনভিপ্রেত: পররাষ্ট্রসচিব

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন | ফাইল ছবি

কূটনৈতিক প্রতিবেদক: বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র-রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান অনভিপ্রেত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। নয়াদিল্লিতে পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক শেষে দেশে ফিরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি বক্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, ‘দেখুন, এটা নিয়ে আমি মন্তব্য করতে চাই না। বাংলাদেশে কী হচ্ছে না হচ্ছে, সেটা নিয়ে আমরা বলতে পারি। তৃতীয় বা চতুর্থ দেশ এরা তাদের মধ্যে কী আলাপ-আলোচনা করছে, এটা আমাদের জন্য খুব একটা…বিষয়টা অনভিপ্রেত বলা যায়। আমরা আলোচনা করতে চাই না।’

ঢাকা বিষয়টি নিয়ে আলোচনা না করতে চাইলেও যুক্তরাষ্ট্র-রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান তো বাংলাদেশ নিয়েই; এর জবাবে পররাষ্ট্রসচিব বলেন, ‘এর আগে চীনকে দেখেছি আলোচনা করতে। আমরা তো কারও কাছে মন্তব্য করতে সলিসিট (অনুরোধ) করিনি।’

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপের চেষ্টা করছে বলে দাবি করেছে রাশিয়া। এ পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়া ইচ্ছেকৃতভাবে ভুল তথ্য উপস্থাপন করেছে।