রাসিকের ১ হাজার ১৫ কোটি টাকার বাজেট ঘোষণা

রাজশাহী সিটি করপোরেশনের প্রস্তাবিত বাজেট ঘোষণা অনুষ্ঠান | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ২০২৩-২৪ অর্থবছরের জন্য এক হাজার ১৫ কোটি ৩৪ লাখ ৭০ হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। আয়-ব্যয় সমান রেখে বাজেট হলেও এটি গত বছরের প্রস্তাবিত বাজেটের চেয়ে আকারে বড়।

বুধবার দুপুরে নগর ভবনের সিটি হল রুমে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন সংবাদ সম্মেলন করে এ বাজেট ঘোষণা করেন। এদিন বেলা সাড়ে ১১টায় রাসিকের বিশেষ সাধারণ সভায় ২০২২-২০২৩ অর্থবছরের সংশোধিত বাজেট ও ২০২৩-২০২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়।

এর আগে ২০২২-২০২৩ অর্থবছরে বাজেটের এর লক্ষ্যমাত্রা ছিলো এক হাজার ৭ কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৩২৩ টাকা ১১ পয়সা। সংশোধিত বাজেটে এর আকার ৬১৮ কোটি ১১ লাখ ২ হাজার ২১০ টাকা ১৭ পয়সা দাঁড়িয়েছে।

সংবাদ সম্মেলনে রাসিক মেয়র বলেন, প্রায় ১০ লাখ জনগোষ্ঠীর রাজশাহী মহানগরী দেশীয় ও আর্ন্তজাতিকভাবে সবুজ, পরিচ্ছন্ন, পরিবেশসম্মত, শিক্ষা, স্বাস্থ্য ও বাসযোগ্য নগরী হিসেবে পরিচিতি পেয়েছে। প্রিয় নগরবাসীর সার্বিক সহযোগিতা ও সিটি কর্পোরেশনের সম্মানিত কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীসহ সকলের নিরলস প্রচেষ্টায় এই অর্জন সম্ভব হয়েছে। এবার আমার নির্বাচনী স্লোগান ছিল ‘উন্নয়ন দৃশ্যমান, এবার হবে কর্মসংস্থান’। আগামী দিনে আমি ব্যাপক কর্মসংস্থান এবং বেকারত্ব হ্রাস ও উদ্যোক্তা সৃষ্টি সহ আমার নির্বাচনী প্রতিশ্রুতিসমূহ পর্যায়ক্রমে বাস্তবায়নে সচেষ্ট থাকবো।

স্মার্ট রাজশাহী বির্নিমাণে রাসিক মেয়র বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঘোষণা, ২০৪১ সাল নাগাদ আমাদের দেশ হবে স্মার্ট ও উন্নত বাংলাদেশ। সেই পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে স্মার্ট রাজশাহী বিনির্মাণে প্রকৌশলপত্র তৈরী করা হয়েছে। প্রস্তাবিত ২০টি প্রকল্পের ১৬২টি উদ্যোগের মাধ্যমে রাজশাহীকে স্মার্ট নগরীতে রুপান্তর করতে লাগবে প্রায় দশ হাজার কোটি টাকা। জরুরি ভিত্তিতে বাছাই করে ২০২৪ সাল থেকে প্রকল্প বাস্তবায়ন শুরু করা হবে।

লিটন বলেন, কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক, বিমান চত্বর হতে বিহাস, বিনোদনকেন্দ্রের উন্নয়ন, শেখ রাসেল শিশুপার্ক নির্মাণ, উপশহর মোড় হতে সোনাদিঘী মোড় এবং মালোপাড়া মোড় হতে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প, রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন প্রকল্প, রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডে ক্ষতিগ্রস্থ সড়ক ও নর্দমা সমূহের উন্নয়ন প্রকল্প, রাজশাহী মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণার্থে নর্দমা নির্মাণ প্রকল্প, ‘রাজশাহী মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণার্থে নর্দমা নির্মাণ (৩য় পর্যায়)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন, বন্ধগেট হতে সিটি হাট পর্যন্ত বর্তমান দুইলেন সড়কটি চারলেনে উন্নীতকরণ, ভদ্রা মোড় রেলক্রসিং হতে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চারলেন নির্মাণ, হাইটেক পার্ক সংলগ্ন সড়ক, কোর্ট ঢালুর মোড় হতে কাশিয়াডাঙ্গা সড়ক, সপুরা থেকে পোস্টাল একাডেমি পর্যন্ত সড়ক সহ বিভিন্ন সড়ক ও গুরত্বপূর্ণ মোড় প্রশস্ত করা হয়েছে। ফলে নগরীর সড়ক যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটেছে।