ঈশ্বরদী জংশনে ককটেল উদ্ধার করে বিস্ফোরণ ঘটাল র‍্যাব

পড়ে থাকা বোমা সংগ্রহ করছে বোমা নিষ্ক্রিয়করণ দল | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদী জংশন রেলওয়ে স্টেশন এলাকা থেকে একটি অবিস্ফোরিত ককটেল বোমা উদ্ধার করেছে র‍্যাব। পরে সেটি বিস্ফোরণ ঘটানো হয়।

শুক্রবার  বেলা ১২টায় সরকারি সাঁড়া মাড়োয়ারি মডেল স্কুল এন্ড কলেজ মাঠে নিয়ে বিস্ফোরণ ঘটানো হয়। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে ককটেল বোমা উদ্ধার করে রাজশাহীর বোম্ব ডিসপোজাল টিমের র‍্যাব সদস্যরা। 

ঈশ্বরদী জংশনের রেল লাইনে লাল টেপে জড়ানো বোমা সদৃশ্য বস্তুটি দেখতে পান নিরাপত্তা কর্মীরা  | ছবি: পদ্মা ট্রিবিউন

পুলিশ সূত্র জানায়, ঈশ্বরদী জংশন স্টেশনে ১ নম্বর প্ল্যাটফর্ম ইয়ার্ডে রেললাইনের দাঁড় করিয়ে রাখা চায়না নতুন কোচের (বগি) নিচে লাল টেপ প্যাঁচানো একটি বোমা সদৃশ বস্তু দেখতে পান রেলওয়ে নিরাপত্তা বাহিনীর দুজন সদস্য। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। র‍্যাব-পুলিশ এলাকাটি ঘিরে রাখে। পরে রাজশাহী র‍্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা ঘটনাস্থলে এসে কাজ শুরু করেন। উদ্ধার করা অবিস্ফোরিত ককটেল বোমাটি শুক্রবার বেলা ১২টায় বিস্ফোরণ ঘটানো হয়। এরআগে বেলা সাড়ে ১১টার দিকে একটি ককটেল বোমা উদ্ধার করে র‍্যাব।

এলাকা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী | ছবি: পদ্মা ট্রিবিউন

পাকশী রেলওয়ে নিরাপত্তা বাহিনীর পরিদর্শক ফিরোজ আহমেদ বলেন, রেললাইনের দাঁড় করিয়ে রাখা চায়না নতুন কোচের (বগি) নিচে লাল টেপ প্যাঁচানো বোমা সদৃশ দেখতে পান সেখানে দায়িত্ব পালনরত আরএনবি সদস্যরা। পরে পাবনা ও আশপাশের জেলায় পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দল না থাকায় রাজশাহী র‍্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দলকে খবর দেওয়া হয়। তারা বোমাটি উদ্ধার করে বিস্ফোরণ ঘটায়।

বোমা নিষ্ক্রিয় করছে বোমা নিষ্ক্রিয়করণ দলের সদস্যরা | ছবি: পদ্মা ট্রিবিউন

এদিকে ঘটনাস্থল পরিদর্শন শেষে র‌্যাব-১২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. মারুফ হোসেন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, জনমনে ভীতি সৃষ্টি করার জন্য, দেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে ব্যাহত করার জন্য দুষ্কৃতীকারীরা এ কাজটি করেছে। বোমাটি সংরক্ষণ করে পরীক্ষা-নিরীক্ষা করে মনে হয়েছে, এটি মাঝারি ক্ষমতাসম্পন্ন ককটেল।

সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অতিরিক্ত ডিআইজি মো. মারুফ হোসেন | ছবি: পদ্মা ট্রিবিউন

এসময় উপস্থিত ছিলেন- র‍্যাব-১২ সিপিসি-২–এর কোম্পানি কমান্ডার সহকারী পুলিশ সুপার গোলাম ফারুফ, পাকশী রেলওয়ে পুলিশের এসপি শাহাবুদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সুবীর কুমার দাস, পাকশী রেলওয়ের পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন, সহকারী বিভাগীয় প্রকৌশলী মো. শিপন আলী, জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুনুজ্জামান রোমেল প্রমুখ। 

বোমাটি ঘিরে রাখে র‍্যাব | ছবি: পদ্মা ট্রিবিউন

উল্লেখ্য, গত বুধবার দুপুরে ঈশ্বরদী জংশন স্টেশন ছেড়ে যাওয়ার পর ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনে দুর্বৃত্তরা হামলা চালায়। পুলিশ ঘটনাস্থল থেকে বোতলে ভর্তি পেট্রল উদ্ধার করে। বুধবারের ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও ঈশ্বরদী জংশন স্টেশনে বোমা সদৃশ বস্তুর খবরে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়েছে।