পাবনা-৪ আসনে কার কেমন জনপ্রিয়তা?

নিজস্ব প্রতিবেদক, পাবনা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। বুধবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ভোট অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই সারা দেশে নির্বাচনের আবহ তৈরির লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে আওয়ামী লীগ। শুক্রবার থেকে নির্বাচনী যাত্রা ও মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেছে আওয়ামী লীগ। একই সঙ্গে নির্বাচনে অংশ নিতে পারে এমন দলগুলোকে ভোটের মাঠে নামানোর তৎপরতা বাড়িয়েছে দলটি। কারা ভোটে আসছে এক সপ্তাহের মধ্যেই তা দৃশ্যমান করতে চায় ক্ষমতাসীন দলটি।

লক্ষণীয় যে, প্রতিটি আসনে মাঠে সক্রিয় রয়েছে আ’লীগের একাধিক মনোনয়নপ্রত্যাশী। একই সঙ্গে কে কে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইবেন, কে পেতে পারেন এবং দলে কার প্রভাব ও জনপ্রিয়তা বেশী এ নিয়ে নেতাকর্মী ও সমর্থকদের মধ্যেও চলছে নানা জল্পনা-কল্পনা, আলোচনা-সমালোচনা। আর এ নিয়ে পদ্মা ট্রিবিউনের বিশেষ আয়োজন ‘জনমত জরিপ ২০২৩’। পদ্মা ট্রিবিউনের নিজস্ব ফেসবুক পেজে মতামত গ্রহন করে জানার চেষ্টা করা হয়েছে মনোনয়নপ্রত্যাশী কার কেমন জনপ্রিয়তা।

অনলাইনে জরিপ পরিচালনামূলক অ্যাপ্লিকেশন গুগল ফর্মে প্রশ্ন ছিল ‘পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনে জনপ্রিয়তার শীর্ষে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী কে?’ সেখানে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ১১ জনের নাম দেয়া হয়। এই পোল অপশনটি ৭দিন সক্রিয় থাকে। এ সময়ের মধ্যে টিকচিহ্ন দিয়ে নিজেদের সমর্থন জানান ব্যবহারকারিরা।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী নুরুজ্জামান বিশ্বাস এমপি, গালিবুর রহমান শরীফ, আবুল কালাম আজাদ মিন্টু, সাকিবুর রহমান শরীফ কনক ও মোহাম্মদ রশিদুল্লাহ | ছবি: পদ্মা ট্রিবিউন

পাবনা-৪ আসনে এবার আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সবচেয়ে বেশী সমর্থন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস। তাঁকে নৌকার প্রার্থী হিসেবে দেখতে চান জরিপে অংশ নেয়া ৫১ শতাংশ ব্যবহারকারি। তিনি বর্তমান সংসদ সদস্য।

এর পরের অবস্থানে রয়েছেন পাবনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গালিবুর রহমান শরীফ। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তাকে চান জরিপে অংশ নেয়া ১৭ শতাংশ ফেসবুক ব্যবহারকারি। 

এ ছাড়াও এ আসনে নৌকার প্রার্থী হিসেবে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ মিন্টুকে চান জরিপে অংশ নেয়া ৯ শতাংশ ইউজার। আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপকমিটির সাবেক সদস্য ও পাবনা জেলা আওয়ামী লীগের সদস্য সাকিবুর রহমান শরীফ কনককে ৮ শতাংশ এবং ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ রশিদুল্লাহকে চান জরিপে অংশ নেয়া ৪ শতাংশ ফেসবুক ইউজার।

এ বিষয়ে পদ্মা ট্রিবিউনের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির বলেন, জরিপটি করা হয় অনলাইনের মাধ্যমে। জরিপ করার সবচেয়ে নির্ভরযোগ্য ও নির্ভূল পদ্ধতি এটি। নির্ভয়ে, নির্দ্বিধায় মানুষ জরিপে অংশগ্রহণ করতে পেরেছে।

(এ জরিপ শুধুমাত্র অনলাইন নিউজ পোর্টাল পদ্মা ট্রিবিউনের নিজস্ব। এতে অংশ নিয়েছে শুধুমাত্র ফেসবুক ব্যবহারকারিরা)