বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষে ২৫ আনসার সদস্য আহত

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে দুষ্কৃতদের হামলায় আহত হন এই আনসার সদস্য |  ছবি: সংগৃহীত

বিশেষ প্রতিনিধি: রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ২৫ জন সদস্য আহত হয়েছেন। তাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালক (অপারেশনস) সৈয়দ ইফতেহার আলী এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, বিএনপি–জামায়াতের সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে রাজধানীতে আনসার সদস্য মোতায়েন করা হয়েছিল। এ ছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও প্রতিষ্ঠানের নিরাপত্তা রক্ষায় আনসার সদস্যরা দায়িত্ব পালন করেন।

কাকরাইল মোড়ে কর্তব্যরত অবস্থায় অঙ্গীভূত আনসার সদস্য হোসেন আলী অতর্কিত হামলার শিকার হন। এতে তিনি চোখ ও শরীরের বিভিন্ন অংশে প্রচণ্ড আঘাত পান। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এদিকে কমলাপুরে বিআরটিসি বাস ডিপোতে কিছু ব্যক্তি প্রবেশ করতে চাইলে দায়িত্বরত আনসার সদস্যরা বাধা দেন। পরে তারা আনসার সদস্যদের ওপর হামলা করেন। এতে একজন আনসার সদস্য ইটের আঘাতে আহত হলে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। বাসের ডিপো রক্ষার্থে ও নিজেদের জীবন বাঁচাতে আনসার সদস্যরা শটগান থেকে গুলি ছুড়ে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেন।

পল্টনে কিছু ব্যক্তি ইটপাটকেল নিয়ে পুলিশ ও আনসার সদস্যদের ওপর হামলা করলে সেখানে দায়িত্বরত আনসার সদস্যদের মধ্যে বেশ কয়েকজন আহত হন। তাদের মধ্যে অঙ্গীভূত আনসার মো. সুমন আলী বুকে মারাত্মক আঘাত পান। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে আনসার সদস্যরা দায়িত্বরত অবস্থায় হামলার শিকার হন।

শনিবার ১০০ জনের একটি আনসার ব্যাটালিয়ন কোম্পানি রাজারবাগ পুলিশ লাইনসে অবস্থান করে বিভিন্ন ফটকের নিরাপত্তায় নিয়োজিত ছিল। বিকেল পৌনে পাঁচটার দিকে পুলিশ লাইনসের ২ নম্বর ফটকে একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। প্লাটুন কমান্ডার মো. লতিফ হোসেনের নেতৃত্বে ব্যাটালিয়ন সদস্যরা গেটের নিরাপত্তা জোরদার করে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

ঢাকা মহানগর এলাকায় আইনশৃঙ্খলা রক্ষার্থে পুলিশকে সহায়তার জন্য শনিবার বিভিন্ন পদবির ১ হাজার ব্যাটালিয়ন আনসার সদস্য এসএমজি, রাইফেল, শটগান, প্রয়োজনীয়সংখ্যক গোলাবারুদ ও রায়ট গিয়ার নিয়ে দায়িত্ব পালন করেন। এছাড়া ৫১২ জন অঙ্গীভূত আনসার সদস্য শটগান, প্রয়োজনীয়সংখ্যক গোলাবারুদ ও রায়ট গিয়ারসহ ১ হাজার ৫১২ জন সদস্য স্ট্যান্ডবাই ছিলেন। এর মধ্যে ১০০ জনের একটি আনসার ব্যাটালিয়ন কোম্পানি রাজারবাগ পুলিশ লাইনসের ৫টি ফটকে অবস্থান করে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করেছে।

ঢাকা মহানগর এলাকায় ৬৮৩টি গার্ডে ১৩ হাজার ২৭১ জন আনসার সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করেছেন। এদের মধ্যে ২ হাজার ৪০০ জন আনসার ঢাকা মহানগর পুলিশের সঙ্গে বিভিন্ন থানায় মোতায়েন রয়েছে।