কমরেড জসিম উদ্দিন মন্ডলের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

জসিম উদ্দিন মণ্ডল | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: আন্দোলনের নাম কমরেড জসিম মন্ডল। এই বর্জোয়া সমাজ ভাঙা ও পরিবর্তনের নেতা কমরেড জসিম মন্ডল। উপমহাদেশের অন্যতম শ্রমিক নেতার নাম কমরেড জসিম মন্ডল। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠকের নাম কমরেড জসিম মন্ডল।

শ্রমিক আন্দোলনের নাম কমরেড জসিম মন্ডল। ব্রিটিশ খেদাও আন্দোলন, কৃষক আন্দোলন ও তেভাগা আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখা নেতার নাম কমরেড জসিম মন্ডল। কোনো আন্দোলনে নেই তাঁর ভূমিকা। মৃত্যুর আগেও স্বাধীনতা বিরোধীদের ফাঁসির দাবিতে ঢাকার শাহবাগে গণজাগরণেও অংশ নেয়া নেতা কমরেড জসিম মন্ডল।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা জসিম উদ্দিন। আর আজ তাঁর ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষে পারিবারিকভাবে ও সিপিবির পক্ষ থেকে যথাযথ মর্যাদায় পালন করা হবে বলে জানা গেছে। 

সোমবার বিকেল ৪টায় ঈশ্বরদী প্রেসক্লাব মিলনায়তনে স্মরণসভার আয়োজন করেছে ঈশ্বরদী উপজেলা সিপিবি। উপজেলা কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে ওই স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন ও বিশেষ অতিথি থাকবেন সিপিবির রাজশাহী বিভাগীয় সমন্বয়ক ইসমাইল হোসেনকে। অন্যদের মধ্যে বক্তব্য দেওয়ার কথা রয়েছে সিপিবি পাবনা জেলার সভাপতি সন্তোষ রায় চৌধুরী, সাধারণ সম্পাদক সালফী আল ফাত্তাহ্, সম্পাদকমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, আহসান হাবিব, এস এম মিজানুর রহমান ও ঈশ্বরদী উপজেলা কমিটির সহসাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম রিপনসহ বিভিন্ন নেতৃবৃন্দের।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন সিপিবি উপজেলা কমিটির সাধারণ সম্পাদক আলোক মজুমদার।

এছাড়া আজ সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), ন্যাপ কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের যৌথ বিশেষ গেরিলা বাহিনীর সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগার ও পরিবারের পক্ষ থেকে ঈশ্বরদী কেন্দ্রীয় গোরস্থানে তাঁর কবরে শ্রদ্ধা নিবেদন করবেন ।

উপমহাদেশের প্রথিতযশা নেতা জসিম উদ্দিন মন্ডলের জন্ম ১৯২২ সালে অবিভক্ত ভারতের নদিয়া জেলার (বর্তমান কুষ্টিয়া) দৌলতপুর থানাধীন কালিদাসপুর গ্রামে নানা বাড়িতে।

তাঁর রাজনীতির হাতেখড়ি কলকাতায়। বাবার চাকরি সূত্রে কলকাতায় নারকেল ডাঙা রেল কলোনিতে বসবাসকালে মাত্র ১৩-১৪ বছর বয়সে মিছিলে যোগ দিয়ে রাজনীতিতে জড়িয়ে পড়েন।

১৯৪০ সালে কলকাতায় রেল ইঞ্জিনে কয়লা ফেলার শ্রমিক হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি রেলে চাকরিরত অবস্থায় সেখানকার শ্রমিকদের সংগঠিত করার মধ্য দিয়ে শ্রমিক আন্দোলন ও কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আসেন। মাত্র ১৮ বছর বয়সে ১৯৪০ সালে কমিউনিস্ট পার্টির সদস্যপদ লাভ করেন।

১৯৪১-৪২ সালে প্রমোশন পেয়ে রেলের সেকেন্ড ফায়ারম্যান হন। তবে তিনি আন্দোলনের কারণে ১৯৪৯ সালে চাকরিচ্যুত ও কারারুদ্ধ হন।

শ্রমিক আন্দোলন ছাড়াও ব্রিটিশ খেদাও আন্দোলন, কৃষক আন্দোলন ও তেভাগা আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখেছেন। পাকিস্তান আমলে ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। স্বাধীনতা-পরবর্তী বিভিন্ন গণআন্দোলন ছাড়াও নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনেও সক্রিয় ভূমিকা রেখেছেন কমরেড জসিম মন্ডল।

২০১৭ সালের  ২ অক্টোবর উপমহাদেশের প্রখ্যাত ও কমিউনিস্ট নেতা জসিম মন্ডল (৯২) বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।