বেতন বাড়ানোর দাবিতে আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ, ছত্রভঙ্গ করল পুলিশ

কারখানা শ্রমিকদের ছত্রভঙ্গ করতে এগিয়ে যাচ্ছে পুলিশ। সোমবার সকাল ১০টার দিকে ঢাকার সাভার উপজেলার আশুলিয়ার জামগড়া এলাকায় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি সাভার: বেতন বাড়ানোর দাবিতে বিভিন্ন কারখানার শ্রমিকেরা বিক্ষোভ মিছিল করেছেন। আজ সোমবার সকালে ঢাকার সাভার উপজেলার আশুলিয়ায় আবদুল্লাহপুর-বাইপাইল সড়কে তাঁরা এই কর্মসূচি পালন করেন। পরে দফায় দফায় কাঁদানে গ্যাসের শেল ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পুলিশ।

আরিফ নামের আন্দোলনরত এক শ্রমিক বলেন, ‘সাড়ে ৯ হাজার টাকা বেতন পাই। এ দিয়া চলা যায় না। সবকিছুর দাম বাড়তি। তাই বেতন বাড়ানোর জন্য সবাই সড়কে আইছে।’

বিক্ষুব্ধ শ্রমিক ও পুলিশ সূত্রে জানা যায়, আজ সকালে আশুলিয়ার জামগড়া এলাকায় বিভিন্ন তৈরি পোশাক কারখানার শ্রমিকেরা কারখানায় উপস্থিত হন। তবে বেশ কয়েকটি কারখানার শ্রমিকেরা কাজ বন্ধ রেখে সকাল ৮টার দিকে আশুলিয়া এলাকায় আবদুল্লাহপুর-বাইপাইল সড়কে অবস্থান নিয়ে ন্যূনতম মূল বেতন ২৩ হাজার টাকা করার দাবিতে বিক্ষোভ মিছিল করেন। এ সময় সেখানে আগে থেকে মোতায়েন থাকা পুলিশ সদস্যরা শ্রমিকদের সড়ক থেকে সরে যেতে বলেন। শ্রমিকেরা সরে যেতে অস্বীকৃতি জানান। এতে শ্রমিকদের সঙ্গে পুলিশের বাগ্‌বিতণ্ডা হয়।

একপর্যায়ে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে কাঁদানে গ্যাসের শেল ছুড়ে পুলিশ। এতে শ্রমিকেরা সড়ক থেকে সরে যান। পরে সকাল ১০টার দিকে শ্রমিকেরা আবারও জড়ো হয়ে একই দাবিতে বিক্ষোভ করতে থাকেন। পুলিশ আবারও কাঁদানে গ্যাসের শেল ছুড়ে করে তাঁদের ছত্রভঙ্গ করে দেয়। বেলা ১১টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকেরা তৃতীয় দফায় সড়কে এসে বিক্ষোভ শুরু করেন। এবার পুলিশ জলকামান দিয়ে পানি ছিটিয়ে ও কাঁদানের গ্যাসের শেল ছুড়ে শ্রমিকদের নিবৃত্ত করে। বর্তমানে ঘটনাস্থলে আশুলিয়া থানার পুলিশ ও শিল্প পুলিশ–১-এর সদস্যরা কড়া নজরদারি করছেন।

আন্দোলনরত শ্রমিক গোলাম রব্বানি বলেন, আজ সকালে কারখানায় সবাই আসেন। মেশিন বন্ধ করে তাঁরা বসে ছিলেন। পরে অন্য কারখানার শ্রমিকেরা যখন বেতন বাড়ানোর দাবিতে সড়কে নামেন, তাঁরাও সড়কে বিক্ষোভ মিছিলে যোগ দেন। পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে তাঁদের সরিয়ে দিয়েছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম কামরুজ্জামান বলেছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে এটি করা হয়।

শিল্প পুলিশ-১–এর এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, আজ সকাল থেকে জামগড়া এলাকায় শিল্প পুলিশ ও আশুলিয়া থাকা পুলিশের প্রায় ৩০টি দল কাজ করছে। শ্রমিকেরা ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। তাঁদের বুঝিয়ে সড়ক থেকে সরে যেতে বলা হয়। তবে তাঁরা শোনেননি। পরে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে তাঁদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে।