আওয়ামী লীগের সমাবেশস্থলে নেতা-কর্মীদের খণ্ড খণ্ড মিছিল

আওয়ামী লীগের সবাবেশস্থলে দুজনের হাতে লাঠি দেখা যাচ্ছে | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ ফটকে আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশে যোগ দিতে আসতে শুরু করেছেন দলটির নেতা-কর্মী ও সমর্থকেরা। তাঁদের কারও কারও হাতে লাঠিসোঁটা দেখা গেছে।

আজ শনিবার বেলা সোয়া ১১টার দিকে সমাবেশের মঞ্চের কাছে এমন চিত্র দেখা যায়।

এক নারীর হাতে দেখা লাঠি যাচ্ছে | ছবি: পদ্মা ট্রিবিউন

বেলা সোয়া ১১টার দিকে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বিমানবন্দর থানার নেতা-কর্মীরা একটি মিছিল নিয়ে আসেন। এ মিছিলে থাকা কিছু নারী-পুরুষের বাঁশ ও কাঠের লাঠি দেখা যায়। তাঁদের ব্যানারও ছিল বাঁশের লাঠিতে বাঁধা।

বাঁশের লাঠিতে জাতীয় পতাকা বেঁধে এনেছেন কয়েকজন | ছবি: পদ্মা ট্রিবিউন

এ ছাড়া জাতীয় পতাকা নিয়ে আসেন একদল নেতা-কর্মী। এসব জাতীয় পতাকা বাঁধা ছিল প্লাস্টিকের লাঠির সঙ্গে। এ ছাড়া বাঁশের লাঠির সঙ্গে বাঁধা জাতীয় পতাকা ও প্ল্যাকার্ড বহন করতে দেখা গেছে দু-একজনকে।

যদিও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শর্ত ছিল, ‘সমাবেশে ব্যানারের আড়ালে কোনো ধরনের লাঠিসোঁটা বা রডসদৃশ কোনো বস্তু ব্যবহার করা যাবে না।’ এ শর্তেই আওয়ামী লীগকে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে।

সমাবেশস্থলে আগত নেতা–কর্মীদের কারো কারো হাত লাঠি দেখা যায় | ছবি: পদ্মা ট্রিবিউন

এরই মধ্যে সমাবেশস্থলে উপস্থিত হয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হকসহ অনেকেই।

আওয়ামী লীগের এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে থাকবেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সমাবেশের সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী।

সমাবেশস্থলে বাড়ছে নেতা–কর্মীদের উপস্থিতি | ছবি: পদ্মা ট্রিবিউন

আজ বেলা দুইটার দিকে আওয়ামী লীগের এই শান্তি ও উন্নয়ন সমাবেশ শুরু হওয়ার কথা। একই সময়ে নয়াপল্টনে সরকার পতনের এক দফা দাবিতে সমাবেশ করবে বিএনপি।

এ ছাড়া বেলা দুইটায় তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠাসহ বিভিন্ন দাবিতে মতিঝিলের শাপলা চত্বর এলাকায় মহাসমাবেশ করার কথা জানিয়েছে জামায়াতে ইসলামী। তবে পুলিশ জামায়াতকে মহাসমাবেশ করার অনুমতি দেয়নি।