বইঠার ছলাৎ ছলাৎ শব্দে নৌকাবাইচে মাতল জবই বিল

নওগাঁর সাপাহার উপজেলার জবই বিলে নৌকাবাইচ দেখতে এলাকাবাসীর ঢল | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি নওগাঁ: নওগাঁর সাপাহার উপজেলার জবই বিলে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী নৌকাবাইচ। গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই খেলা দেখতে হাজারো মানুষের ঢল নামে। দুই ঘণ্টা আগে থেকেই বিলপাড়ে ভিড় করতে থাকেন এলাকাবাসী।

বিলের মধ্য দিয়ে যাওয়া জবই-পাহাড়িপুকুর সড়ক ‘মানব সড়কে’ রূপ নেয়। জবই গ্রাম থেকে পাহাড়িপুকুর গ্রাম পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে দর্শনার্থীর চোখ ছিল বিলের বুকে।

প্রতিযোগিতা শুরু হলে হর্ষধ্বনি দিয়ে দলগুলোকে উৎসাহিত করতে থাকেন দর্শকেরা | ছবি: পদ্মা ট্রিবিউন

সাপাহার উপজেলা পরিষদ ও প্রশাসনের যৌথ আয়োজনে গতকাল বৃহস্পতিবার এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বেলা তিনটায় জবই বিল সেতুর দক্ষিণ অংশের মাছ চত্বর থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান হোসেন। নৌকাবাইচে ৩৫ থেকে ৪৫ মিটার দৈর্ঘ্যের নৌকা নিয়ে মোট ২০টি দল অংশ নেয়।

প্রায় তিন কিলোমিটার দীর্ঘ এ প্রতিযোগিতায় দর্শনার্থীদের পদচারণে মুখর বিলপাড়ে বয়ে যায় আনন্দের জোয়ার। শিশু-কিশোরদের নিয়ে অভিভাবকেরা গ্রামীণ ঐতিহ্যের হারিয়ে যেতে বসা এ খেলা দেখতে বিলে উপস্থিত হন। প্রতিযোগিতা শুরু হলে হর্ষধ্বনি দিয়ে দলগুলোকে উৎসাহিত করতে থাকেন দর্শকেরা।

প্রতিযোগিতায় সবার সেরা হয়েছে শিরন্টি ইউনিয়ন বাইচ দল। দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে উপজেলা প্রশাসন বাইচ দল ও পাতাড়ি ইউনিয়ন বাইচ দল | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিযোগিতায় সবার সেরা হয়েছে শিরন্টি ইউনিয়ন বাইচ দল। দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে উপজেলা প্রশাসন বাইচ দল ও পাতাড়ি ইউনিয়ন বাইচ দল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নৌকাবাইচ উপভোগ করেন নওগাঁ-১ (পোরশা-সাপাহার-নিয়মতপুর) আসনের সংসদ সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. গোলাম মওলা, পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।