অবরোধে ট্রেন চলাচলে থাকবে যে ব্যবস্থা

ট্রেন | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা তিন দিনের অবরোধ কর্মসূচি আজ মঙ্গলবার শুরু হচ্ছে। দল দুটি দেশব্যাপী রাজপথ, রেলপথ ও নৌপথে সর্বাত্মক অবরোধের ঘোষণা দিয়েছে। এ অবস্থায় নিরাপদ ট্রেন চলাচল ও রেলওয়ের সম্পদের নিরাপত্তায় ব্যবস্থা গ্রহণে নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার রেলওয়ের মহাপরিচালকের কার্যালয় থেকে মাঠপর্যায়ের কর্মকর্তাদের দেওয়া  নির্দেশনায় বলা হয়েছে, বিভিন্ন রাজনৈতিক দল সারা দেশের যোগাযোগব্যবস্থা বন্ধ করতে পারে। এ সময় রেলপথে অবরোধ ও প্রতিবন্ধকতা সৃষ্টি, ট্রেন আটক, স্টেশনে বা ট্রেনে কর্মরত কর্মকর্তা–কর্মচারীদের কাজে বাধাদান, রেলসম্পদে ভাঙচুর, অগ্নিসংযোগের মতো ঘটনার আশঙ্কা রয়েছে।

রেলওয়ের উপপরিচালক (ট্রাফিক ট্রান্সপোর্টেশন) শওকত জামিন মোহসী স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, রেলপথ ও রেল সেতুগুলোর নিরাপত্তায় পাহারা ও সার্বক্ষণিক টহলের ব্যবস্থা করতে হবে; জরুরি অবস্থা মোকাবিলায় গুরুত্বপূর্ণ স্টেশনগুলোয় ইমার্জেন্সি সাটল, ইমার্জেন্সি পাওয়ার ও মোটর ট্রলি প্রস্তুত রাখতে হবে; রেলের ওয়াশপিট ও স্টেশন ইয়ার্ডের বিশেষ নিরাপত্তাব্যবস্থা জোরদার করাসহ অন্য সব গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তায় ব্যবস্থা নিতে হবে; নাশকতামূলক ঘটনা ঘটলে বা ট্রেন চলাচলে বিঘ্ন হলে তাৎক্ষণিক স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ফায়ার সার্ভিসের সহায়তায় দ্রুত কার্যকর ব্যবস্থা নিতে হবে; তেলবাহী ট্যাংক ও মালবাহী ওয়াগন পরিচালনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে ট্রেন পরিচালনা করতে হবে; দুর্ঘটনা ঘটলে তাৎক্ষণিক উদ্ধার তৎপরতার জন্য সার্বক্ষণিক রিলিফ ট্রেন প্রস্তুত রাখতে হবে। এ ছাড়া জরুরি চিকিৎসাসেবা দিতে রেলওয়ে হাসপাতালগুলোয় সার্বক্ষণিক জরুরি চিকিৎসক ও অন্য কর্মীদের প্রস্তুত রাখতে হবে। সার্বক্ষণিক প্রস্তুত রাখতে হবে রেলের অ্যাম্বুলেন্স।