আনসার বাহিনীকে গ্রেপ্তারের অনুমতি দেওয়া হয়নি, হবেও না : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: আনসার বাহিনীকে গ্রেপ্তারের অনুমতি কখনো দেওয়া হয়নি, আজকেও দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেছেন এটি ভুল তথ্য ।

আজ বুধবার সচিবালয়ে বিজয় দিবস উদ্‌যাপন উপলক্ষে আন্তমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এই কথা বলেন ।

আনসার বাহিনীকে গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া হচ্ছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, ‘এটি একটা ভুল তথ্য (মিস ইনফরমেশন)। আপনাদের ভুল ধারণা। এই প্রশ্নটা ভুল ধারণার প্রেক্ষিতে করছেন। আনসার বাহিনীকে গ্রেপ্তার করার অনুমতি (পারমিশন) কখনো দেওয়া হয়নি, আজকেও দেওয়া হবে না এবং কোনো আইন দ্বারা সেটা দেওয়ার কোনো ক্ষমতা আমাদের নেই। আমাদের ফৌজদারি কার্যবিধির আওতার ভেতরে থেকে সমস্ত আইনশৃঙ্খলা বাহিনীকে কাজ করতে হবে, এ হলো মূল কথা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যে আইনটি আসছে, সেটি পরীক্ষা-নিরীক্ষার শেষ পর্যায়ে এখানে (সংসদে) এসেছে। এটি সংসদীয় স্থায়ী কমিটিতে গেছে, স্থায়ী কমিটির সদস্যরা এটি পরীক্ষা-নিরীক্ষা করবেন। সেখানে কোনো শব্দ, বাক্য যদি এই ধরনের প্রশ্নের অবতারণা করে তবে সেগুলো সংশোধন হবে। এখানে প্রচলিত আইনের বাইরে যাওয়ার সুযোগ কোনো নেই।’

ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই উল্লেখ করে আসাদুজ্জামান খান বলেন, ‘আমি একটি কথা স্পষ্ট করে বলে দিচ্ছি, এভাবে ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই। এখানে আমি শুনতে পাচ্ছি অনেক জায়গায় প্রচারিত হচ্ছে এবং বিভিন্ন মিডিয়াতে প্রকাশিত হয়েছে আনসার পুলিশের ক্ষমতা নিয়ে যাচ্ছে, পুলিশের ক্ষমতা আনসার নিয়ে যাচ্ছে- এগুলো প্রোপাগান্ডা, সমস্ত মিস ইনফরমেশন।

এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। আমরা সব সময় বলি আমাদের দুটো ফোর্সই আমাদের নিরাপত্তা বাহিনী সদস্য।’ ফৌজদারি কার্যবিধি মেনে যেকোনো বাহিনীকে কাজ করতে হয় বলে উল্লেখ করেন মন্ত্রী।