রিকশায় উল্টা পথে আসা মিছিলকারীদের পুলিশের ধাওয়া

রিকশায় চড়ে স্লোগান দিয়ে আসতে থাকা বিএনপির নেতাকর্মীদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয় পুলিশ। শুক্রবার রাতে রাজধানীর নয়াপল্টনে | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নয়াপল্টনে রিকশায় চড়ে উল্টো পথে মিছিল-স্লোগান দিতে দিতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের দিকে যাচ্ছিলেন নেতা-কর্মীরা। সেই মিছিল ধাওয়া দিয়ে ফিরিয়ে দিয়েছে পুলিশ।

শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে এই ঘটনা ঘটে। সরেজমিনে দেখা যায়, নয়াপল্টন এলাকার নাইটিংগেল মোড় থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের দিকে উল্টা পথে একটি মিছিল আসছিল।  ২৫-৩০টি রিকশায় করে বিএনপির নেতা-কর্মীরা স্লোগান দিতে দিতে এগোচ্ছিলেন।

এতে সড়কের ওই অংশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে রাস্তা বন্ধ করে দিয়ে কার্যালয়ের দিকে এগিয়ে আসা ওই মিছিলের দিকে বাঁশি বাজিয়ে এগিয়ে যান পুলিশ সদস্যরা। তারা মিছিলটিকে আবার নাইটিংগেল মোড়ের দিকেই ফিরিয়ে দেন।

এর পরেই পুলিশ বাহিনীর সদস্যরা তৎপর হয়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রায় রাস্তা বন্ধ করে দিয়ে মিছিলকারীদের সরিয়ে দেওয়ার উদ্দেশ্যে এগোতে থাকেন। এ সময় নেতা-কর্মীরা পুলিশ সদস্যদের উদ্দেশ্য করে মিছিল-স্লোগান দিতে থাকেন। পরে অবশ্য পুলিশ সেদিকে আর এগোয়নি। বিএনপি নেতারাই তাদের কর্মী ও সমর্থকদের যান চলাচলের জন্য জায়গা ছেড়ে দাঁড়ানোর অনুরোধ করে সরিয়ে দেন।

পরে পুলিশের পক্ষ থেকে বলা হয়, রিকশা মিছিলটি পুরো সড়ক বন্ধ করে দিয়ে উল্টো পথে আসছিল। তাই যান চলাচল সচল ও স্বাভাবিক রাখার স্বার্থে মিছিলকারীদের ফিরিয়ে দেওয়া হয়েছে।

রাত পৌনে ১১টার দিকে এ প্রতিবেদন লেখার সময় নয়াপল্টনে সমাবেশের মঞ্চ তৈরির জন্য বাঁশ এনে কাজ শুরু করা হয়েছে। কার্যালয়ের সামনে হাজারখানেক নেতা-কর্মী লাগাতার সরকার ও আওয়ামী লীগ বিরোধী বিভিন্ন স্লোগান দিচ্ছিলেন। সড়কে বিএনপির নেতা-কর্মীদের ভিড়ে নয়াপল্টন থেকে কাকরাইলের দিকে যাওয়ার রাস্তায় থেমে থেমে যানবাহন চলছিল।

শুক্রবার রাত পৌনে ১১টার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কয়েকশ নেতা-কর্মী লাগাতার সরকার ও আওয়ামী লীগ বিরোধী বিভিন্ন স্লোগান দেন | ছবি: পদ্মা ট্রিবিউন

রাত পৌঁনে ১১টার দিকে বিএনপির কার্যালয়ের কাছে রাখা একটি জলকামান ও রায়ট কার সরিয়ে নেওয়া হয়। পরে অবশ্য ওই এলাকায় ছোট আকারের আরেকটি রায়ট কার আনা হয়।